বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৩৮

লুইজিয়ানায় হারিকেন ফ্রান্সিনের আঘাত

হাউমা, যুক্তরাষ্ট্র, ১২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): হারিকেন ফ্রান্সিন বুধবার লুইজিয়ানায় আঘাত হেনেছে। সেখানে প্রাণঘাতি বন্যা এবং প্রবল ঝড়ের আশঙ্কায় রাজ্যের বাসিন্দাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
স্থলভাগের উপর আঘাত হানার পর ঝড়টি দুর্বল হয়ে পড়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, এখনো ভারী বৃষ্টি ও প্রবল বাতাস প্রবাহিত হচ্ছে। এতে ঝড়টি বন্যা ও বিদ্যুৎ বিভ্রাট সৃষ্টি করতে পারে। নিউ অরলিন্স শহরে আকস্মিক বন্যার আশঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।
ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, স্থানীয় সময় বিকেল ৫টায় (২২০০ জিএমটি) এই রাজ্যের দক্ষিণ প্রান্তে টেরেবোন প্যারিশে পাঁচ-স্তরের স্কেলে ক্যাটাগরি-২ হারিকেন হিসেবে ফ্রান্সিন স্থলভাগে আঘাত হানে।
এনএইচসি জানায়, দুই ঘন্টা পরে ঝড়টি প্রতি ঘন্টায় বাতাসের একটানা ৮৫ মাইল (১৪০ কিলোমিটার) বেগে প্রবাহিত হওয়ায় ঝড়টির সতর্কতার মাত্রা ক্যাটাগরি-২ থেকে ক্যাটাগরি ১-এ নামিয়ে আনা হয় এবং এতে লুইজিয়ানার কিছু অংশে পানির উচ্চতা ১০ ফুট (তিন মিটার) বৃদ্ধি পেতে পারে এবং এক ফুট পরিমাণ বৃষ্টি হতে পারে।
এনএইচসি এক বুলেটিনে বলেছে, ‘এই ঝড় জীবনের জন্য হুমকি সৃষ্টি করছে এবং অব্যাহত ভারী বৃষ্টিপাত দক্ষিণ লুইজিয়ানাকে প্রভাবিত করছে।’
ন্যাশনাল ওয়েদার সার্ভিসের নিউ অরলিন্স অফিস এই নগরী এবং আশেপাশের জেলাগুলোতে আকস্মিক বন্যার আশঙ্কায় জরুরি অবস্থা জারি করেছে। নিউ অরলিন্সের মেয়র লাতোয়া ক্যানট্রেল বাসিন্দাদের নিরাপদ জায়গায় আশ্রয় নেওয়ার আহ্বান জানিয়েছেন।
স্থানীয় টিভি স্টেশন এবং সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, উপকূলীয় শহরগুলো ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু রাস্তা প্লাবিত হয়েছে। যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ ওয়েবসাইট পাওয়ারআইটেজ জানায়, লুইজিয়ানা জুড়ে ৩ লাখেরও বেশি গ্রাহক বিদ্যুতবিহীন অবস্থায় রয়েছে।