বাসস
  ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৮

বরিশালে ৬৪৭ টি মণ্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি চলছে

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : জেলার ১০টি উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকায় সর্বমোট প্রায় ৬৪৭টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি নেয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উৎসব। প্রতি বছরের ন্যায় এবছরও দুর্গোৎসবকে ঘিরে চারদিকে চলছে সাজ সাজ রব। জেলা ও সিটি শহরে স্থায়ী-অস্থায়ীভাবে সর্বমোট প্রায় ৬৪৭টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। ইতোমধ্যে শিল্পীরা মণ্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন। জেলার ১০টি উপজেলা ও মহানগরীর প্রায় প্রতিটি মণ্ডপে চলছে সব ধরনের প্রস্তুতি ও আলোক সজ্জার কাজ।
সূত্র আরো জানায়, এ বছর সিটি কর্পোরেশন এলাকায় (মহানগরী) সার্বজনীন ৩৯ টি ও ব্যক্তিগত ভাবে ৬টি সর্বমোট প্রায় ৪৫টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এছাড়া, জেলার সদর উপজেলায় ২৫ টি, আগৈলঝাড়ায় ১৬৫ টি, উজিরপুর ১২০, গৌরনদী ৮৪, বাকেরগঞ্জ ৭৪, বানারীপাড়া ৫৯, মেহেন্দিগঞ্জ ২৪, বাবুগঞ্জ ২৪, মুলাদী ১২, হিজলা উপজেলায় ১৫ টি সর্বমোট প্রায় ৬০২ টি মন্ডপে দুূর্গাপূজা অনুষ্ঠিত হবে।
এবিষয়ে বরিশাল মহানগর পূজা উৎযাপন পরিষদ’র সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সাহা জানান, আনন্দ ও উৎসব মুখর পরিবেশে দুূর্গাপুজা উদযাপনে ব্যাপক প্রস্তুতি চলছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পূজা উৎযাপন পরিষদের পক্ষ থেকেও প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবক কর্মীদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। এছাড়াও মহানগর পূজা উৎযাপন পরিষদের পক্ষ থেকে ১০ থেকে ১৩ জন সদস্য বিশিষ্ট ৫ টি পর্যবেক্ষক টিম গঠন করা হয়েছে।
এ ব্যাপারে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মানিক লাল মুখার্জী জানান, বাংলাদেশ কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের বিভিন্ন দিক-নির্দেশনা মেনেই সবাইকে দুর্গাপূজা উদযাপন করার অনুরোধ করা হয়েছে। তাছাড়া বৈরী আবাহাওয়ার মধ্যেও দুূর্গাপূজা উদযাপনে প্রায় প্রতিটি মণ্ডপে চলছে সব ধরনের প্রস্তুতি।
এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নজরুল হোসেন বাসস’কে বলেন, বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগা¤ী¢র্যের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিটি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। নগরীর প্রতিটি মণ্ডপে সাদা ও পোশাক পরিহিত বিএমপি পুলিশ বাহিনীর সদস্যরা টহলে থাকবে। কোথাও কোনো অপ্রীতি কর ঘটনা ঘটলে আমাদের অবগত করবেন।