বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫০

বন্যা প্রতিরোধে পরিকল্পিত বাঁধ নির্মাণ করা হবে: পানিসম্পদ উপদেষ্টা 

ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বন্যা প্রতিরোধে পরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করা হবে। সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ ও রেগুলেটর মেরামতেও সরকার আন্তরিকভাবে কাজ করছে।
সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত ফেনী জেলার সোনাগাজী উপজেলার রেগুলেটর পরিদর্শন শেষে তিনি আজ এসব কথা বলেন। 
উপদেষ্টা বলেন, ভবিষ্যতে বাঁধ ভেঙে যাতে বন্যা না হয়, সেজন্য সমীক্ষা এবং আধুনিক পরিকল্পনা নেওয়া হচ্ছে। পানিসম্পদ মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থাগুলো এ বিষয়ে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নিচ্ছে।
রিজওয়ানা হাসান বলেন, বিভিন্ন স্থানে অবৈধ এবং নিয়মনীতি বিহীনভাবে বালু উত্তোলনের ফলে বাঁধ ক্ষতিগ্রস্থ হয়। বালু মহালের কারণে বাঁধে ভাঙ্গন সৃষ্টি হয়। এজন্য বাঁধ রক্ষায় অবৈধ লিজ বাতিল করা হবে। বালু উত্তোলন বন্ধ করা হবে। নদীর অবৈধ দখলও উচ্ছেদ করা হবে।
এর আগে সকালে ফেনী জেলার পরশুরাম উপজেলার ভারত সীমান্তবর্তী কালিকাপুর ও বল্লামুখা এলাকায় ক্ষতিগ্রস্ত বাঁধ ও স্থান পরিদর্শন করেন পানিসম্পদ উপদেষ্টা। এসময় তিনি বলেন, সময়মত বন্যার তথ্য দেওয়ার জন্য ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অনুরোধ জানানো হবে। এছাড়াও, তিনি সাম্প্রতিক বৈষম্য বিরোধী আন্দোলনে শহিদ একরাম হোসেন কাওসারের পিতামাতার সাথে সাক্ষাৎ করার জন্য ফেনী জেলার পরশুরাম উপজেলার পাগলীরকুল গ্রামে তাদের বাড়িতে যান। শহিদের পরিবারের খোঁজখবর নেন এবং গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।
পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।