বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ২১:১৮

ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম 

ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস): চীনের একটি জাতীয় জরুরি মেডিকেল টিম ছাত্র-জনতার অভ্যুত্থানকালে গত জুলাই-আগস্ট মাসে গুরুতর আহত ব্যক্তিদের উন্নত চিকিৎসা সেবা দিতে আজ ঢাকায় পৌঁছেছে। 
চীনের শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর অন্যতম ওয়েস্ট চায়না হসপিটালের ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত চিকিৎসক দলটি কুনমিং থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরন করে। 
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (ডিজিএইচএস) শেখ সায়েদুল হক বিমানবন্দরে দলটিকে  স্বাগত জানান।
মেডিকেল টিমকে স্বাগত জানানোর পর রাষ্ট্রদূত  ইয়াও ওয়েন বলেন, অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের আমন্ত্রণে চীনা সরকার বাংলাদেশে জাতীয় জরুরি মেডিকেল টিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। 
তিনি বলেন,‘"একটি ব্যাপক কৌশলগত সহযোগিতার অংশীদার হিসাবে, চীন সংহতি স্বরূপ বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।  এই মেডিকেল মিশন দুই দেশের  জনগণের মধ্যেকার গভীর সম্পর্কের বন্ধন আরো সুদৃঢ় করবে।’ 
চীনা রাষ্ট্রদূত বলেন, অন্তর্বর্তী সরকার গঠনের পর বাংলাদেশে পাঠানো প্রথম জরুরি মেডিকেল টিমটি দ্বিপাক্ষিক অংশীদারিত্বের গুরুত্বপূর্ণ মাইলফলক।
তিনি আরও বলেন,বাংলাদেশের চাহিদার ভিত্তিতে আহতদের জরুরী মানবিক সেবার প্রয়োজনে আরো মেডিকেল টিম ও জরুরি চিকিৎসা সরবরাহ পাঠানো  হতে পারে। 
রাষ্ট্রদূত সাম্প্রতিক ছাত্র-গণআন্দোলনে ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের প্রতি সহানুভূতি প্রকাশ করেন।
তিনি আন্দোলনে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং দুই দেশের  মধ্যে সুদৃঢ় সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন। 
চীনের ন্যাশনাল ইমার্জেন্সি মেডিকেল টিমের প্রধান ডং কিয়ান জানিয়েছেন, এই মেডিকেল টিমে সাধারণ সার্জারি, ট্রমা কেয়ার, অর্থোপেডিকস, পুনর্বাসন, ক্রিটিকাল কেয়ার ও চক্ষু চিকিৎসায় বিশেষায়িত চিকিৎসক রয়েছেন। 
তিনি বলেন, চীনের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়, চায়না ইন্টারন্যাশনাল  ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সী (সিআইডিসিএ) এবং ঢাকাস্থ চীনা দূতাবাসের যৌথ সহযোগিতায় এ টিম এখানে এসেছে।  
বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শেখ সায়েদুল হক জরুরি চিকিৎসক দল পাঠানোর জন্য চীনা সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।