বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৬
আপডেট  : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৮

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজনীতি করবে একাডেমিক স্বার্থকে কেন্দ্র করে : চবি উপাচার্য

চট্টগ্রাম, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার বলেছেন, আমি ছাত্র রাজনীতির বিপক্ষে নই, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবশ্যই রাজনীতি করবে। তবে সেই রাজনীতি যেনো হয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক স্বার্থকে কেন্দ্র করে, ছাত্রছাত্রীদের অধিকারের স্বার্থে। কোনো লেজুড়বৃত্তিক রাজনীতির পক্ষে আমি নই।
সোমবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় উপাচার্যের সভাকক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) সাথে মতবিনিময়কালে চবি উপাচার্য এসব কথা বলেন । 
চবি উপাচার্য ড. মহাম্মদ ইয়াহ্ইয়া আখতার বলেন, ছাত্র রাজনীতির নাম দিয়ে কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হোক সেটা আমি চাই না। বিশ্ববিদ্যালয় মূলত একাডেমিক প্রতিষ্ঠান, রাজনৈতিক প্রতিষ্ঠান নয়। তাই ছাত্র রাজনীতি একাডেমিক স্বার্থকে কেন্দ্র করেই করতে হবে। তবে এসব আমার ব্যক্তিগত মতামত। বিশ্ববিদ্যালয়ের কোনো সিদ্ধান্ত নয়।
তিনি বলেন, পৃথিবীতে লাখো বিশ্ববিদ্যালয় আছে। সব বিশ্ববিদ্যালয়েই শিক্ষার্থীদের সংগঠন আছে, শিক্ষকদের সংগঠন আছে। কিন্তু এদেশের মতো পৃথিবীর কোনো ক্যাম্পাস দেখাতে পারবেন যে ক্যাম্পাসে লাশ পড়েছে কিংবা একজন শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে আসছে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। যদি দেখাতে পারেন তাহলে আমি বিদায় নিয়ে নেব।
চবি উপাচার্য বলেন, আমার এখন প্রধান লক্ষ্য হচ্ছে দ্রুত হলগুলোতে আসন বরাদ্দ দিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরে এলে ধীরে ধীরে লাইব্রেরি, খাবারের মানসহ বাদবাকি সব বিষয়ে আমি নজর দেব। এক্ষেত্রে সবার সহযোগিতা কাম্য।
উপাচার্য সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আমার সমালোচনা হোক সেটা আমি পছন্দ করি। আমি কোনো খারাপ কাজ করলে সেটা আপনারা বড় করে প্রচার করবেন। আমার ভালো কাজগুলো ছোট করে প্রচার করলেও চলবে।