বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৩

কুমিল্লায় নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর ১২১তম মৃত্যুবার্ষিকী পালিত

কুমিল্লা, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : নারী জাগরণের অগ্রদূত মহীয়সী নারী নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর ১২১তম মৃত্যুবার্ষিকী আজ জেলায় পালন করা হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে এই মহিয়সী নারীর প্রতিষ্ঠিত নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে তাঁর জীবন ও কর্মের উপর সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
বিদ্যালয়ের মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফাহমিদা মোস্তফা। 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা আক্তার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ডা. আবদুল লতিফ, এডভোকেট গোলাম ফারুক, রোটারিয়ান দিলনাশি মোহসেন, অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন। 
অনুষ্ঠান পরিচালনা করেন নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক ফেরদৌস আরা বেগম।
অনুষ্ঠানে বক্তাগণ বলেন- তৎকালীন অন্ধকারচ্ছন্ন সমাজের আলোকবর্তিকা হিসেবে নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর অবদান রয়েছে।তিনি নারীদের শিক্ষার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েকটি দাতব্য চিকিৎসালয় স্থাপন করেন। 
উল্লেখ্য,নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী ১৮৩৪ সালে কুমিল্লা জেলার লাকসাম উপজেলাধীন পশ্চিমগাঁও এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠান এবং মাদ্রাসা স্থাপন করেন। তিনি ১৮৭৩ সাল কুমিল্লা শহরে বালিকাদের জন্য নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। তিনি ১৯০৩ সালে ৬৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন।