বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ২১:০৭
আপডেট  : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ২১:০৯

‘সামিট ফর ফিউচার’এ পোস্ট-এজেন্ডা ’৩০ রূপকল্পকে সমর্থন বাংলাদেশের

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : বাংলাদেশ ন্যায়সঙ্গত উন্নয়ন, সহানুভূতি ও টেকসইয়ত্বকে প্রাধান্য দিয়ে ২০৩০ সাল পরবর্তী বৈশ্বিক এজেন্ডায় অবদান রাখার প্রতিশ্রুতি দিয়েছে। আজ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনের (ইউএনজিএ) ফাঁকে উচ্চ-পর্যায়ের ইভেন্ট ‘সামিট ফর ফিউচার’-এ বক্তব্য প্রদানকালে এই প্রতিশ্রুতির কথা বলেন।
শীর্ষ সম্মেলনে, তৌহিদ হোসেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস প্রবর্তিত ‘পিস ফর ফিউচার’ নীতিসমূহের ভিত্তিতে অভিন্ন বৈশ্বিক রূপকল্পের গুরুত্বের ওপর জোর দেন। পররাষ্ট্র উপদেষ্টা শীর্ষ সম্মেলনকে বহুপক্ষীয় সহযোগিতার একটি দৃষ্টান্ত হিসেবে অভিহিত করে এর প্রশংসা করেছেন। এ সম্মেলন বিভিন্ন  দেশের নীতিনির্ধারক ও অংশীজনদের এক মঞ্চে একত্রিত করেছে। তিনি ক্রমবর্ধমানভাবে আন্তঃসংযুক্ত ও অনিশ্চিত বিশ্বে ভবিষ্যতের সম্ভাব্য সমস্যাগুলোকে চ্যালেঞ্জ হিসেবে স্বীকার করে একটি টেকসই ভবিষ্যত সুরক্ষার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, ‘এজেন্ডা ২০৩০-এর প্রায় এক দশক হয়ে গেলেও আমরা এখনও ক্রমবর্ধমান বৈষম্য ও দারিদ্রতার সম্মুখীন হচ্ছি এবং জলবায়ু অভিযোজনের মতো জটিল সমস্যাগুলি যথাযথভাবে মোকাবিলা করতে পারিনি।
তিনি বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে নিছক ভৌত ও অর্থনৈতিক উন্নয়নের বদলে বৈষম্যহীনতা, পারস্পারিক মমত্ব, স্থিতিশীলতা ও সামাজিক কল্যাণের ওপর গুরুত্ব আরোপ করে কিভাবে স্বাধীনতা, মর্যাদা ও ন্যায়বিচারের জন্য মানুষের দীর্ঘদিনের আকাক্সক্ষা প্রকাশ পেয়েছে, তা তুলে ধরেন। তিনি উন্নয়নশীল বিশ্বে উদ্যোক্তা সম্ভাবনা ছড়িয়ে দিতে সমসাময়িক অগ্রগতি ও ঐতিহ্যগত জ্ঞানের মিশ্রনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি সহানুভূতি, দায়িত্ব ও সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক সমৃদ্ধির একটি ভবিষ্যত গঠনের এই সম্মিলিত প্রচেষ্টায় অবদান রাখতে বাংলাদেশের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছেন। 
‘সামিট অব দ্য ফিউচার’ পরিবর্তনের জন্য এক প্রজন্মে একবার সুযোগ এবং সাহসী নতুন সমাধানের সুযোগ করে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। এটি আন্তর্জাতিক মেকানিজম তৈরির একটি সুযোগ করে দিয়েছে, যা একবিংশ শতাব্দীর বাস্তবতাকে ভালভাবে প্রতিফলিত করে বর্তমান ও ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা ও সুযোগ গ্রহণ  করতে পারে।