বাসস
  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৫৩
আপডেট  : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৮

তথ্য অধিকার আইন সংস্কার করে জনকল্যাণে ব্যবহার নিশ্চিত করতে হবে

ঢাকা,২৮ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন করা হয়। তথ্য কমিশনের সংস্কার করে আইনটিকে জনকল্যাণে ব্যবহার নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।
আজ তথ্য কমিশন বাংলাদেশ-এর অডিটোরিয়ামে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্ব) মোঃ নজরুল ইসলাম।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আঃ হাকিম। এতে সভাপতিত্ব করেন তথ্য কমিশন বাংলাদেশ এর পরিচালক এস এম কামরুল ইসলাম। বিশেষ অতিথির  হিসেবে বক্তব্য রাখেন টিআইবি এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। দিবসটি পালনে এবারের প্রতিপাদ্য ছিলো “রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ।”
নজরুল ইসলাম আরো বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। স্বচ্ছতা, জবাবদিহিতা, আইনের শাসন এবং সকলের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে সুশাসন নিশ্চিত করে একটি সুখী সমৃদ্ধ, কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার তথ্য অধিকার আইন।