বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০০

পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করছে : স্থানীয় সরকার উপদেষ্টা 

কুমিল্লা, ২৯ সেপ্টেম্বর, ২০২৪(বাসস): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, দেশের পল্লী উন্নয়নে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) অগ্রণী ভূমিকা পালন করছে। 
আজ রোববার বার্ডের ময়নামতি অডিটোরিয়ামে দুই দিনব্যাপী ৫৭তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সমগ্র বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স ও বিআরডিবি, বার্ডের সফল কর্মসূচির ফসল। 
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক- বাংলাদেশের চেয়ারপার্সন ও পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান এবং স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ।
সম্মেলনে বার্ডের বর্তমান কার্যক্রম তুলে ধরে নীতি নির্ধারণী পত্র উপস্থাপন করেন মহাপরিচালক সাইফ উদ্দিন আহমেদ। বক্তব্য রাখেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) আবদুল্লাহ আল মামুন, উপ-পরিচালক রাখি নন্দী ও  মো. রয়েল খান। 
অনুষ্ঠানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের ১১০ জন প্রতিনিধি অংশ নিচ্ছে। 
বার্ডের সহকারী পরিচালক (জনসংযোগ) আবদুল্লাহ-আল-মামুন জানান, গত অর্থবছরে দুটি আন্তর্জাতিক কোর্সসহ মোট ১৯৫টি কোর্সের মাধ্যমে ৮ হাজার ৩৪১ জনকে প্রশিক্ষণ দিয়েছে বার্ড। জাতীয় পর্যায়ে প্রশিক্ষণের মধ্যে রয়েছে বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ, বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ ও বিভিন্ন প্রকল্পের তৃণমূল পর্যায়ের সুফলভোগীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কোর্স। 
গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গত অর্থ বছরে ১৫টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে। এর মধ্যে পাঁচটি গবেষণা গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে।