বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ১৬:৫৪
আপডেট  : ০১ অক্টোবর ২০২৪, ১৭:০২

বেক্সিমকো গ্রুপের সম্পদ দেখভাল করতে রিসিভার নিয়োগের আদেশ আপাতত বহাল

ঢাকা, ১ অক্টোবর ২০২৪ (বাসস) : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো গ্রুপ অব কোম্পানিজের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে হাইকোর্টের আদেশ আপাতত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্ট। 
একইসঙ্গে এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী ২৮ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের আনা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হকের চেম্বার কোর্ট আজ এ বিষয়ে ‘নো অর্ডার’ দিয়ে বিষয়টি ২৮ অক্টোবর আপিল বিভাগের পূর্নাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ধার্য করেছেন। 
আদালতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মুনিরুজ্জামান। রিটের পক্ষে ছিলেন রিটকারি আইনজীবী ব্যারিস্টার মাসুদ আর সোবহান। তার সাথে ছিলেন ব্যারিস্টার ফাতেমা চৌধুরী। আর রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজিব।
বেক্সিমকো গ্রুপ অফ কোম্পানির বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মাসুদ আর সোবহানের করা রিটের শুনানি শেষে গত ৫ সেপ্টেম্বর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বেক্সিমকো গ্রুপ অফ কোম্পানি পরিচালনার জন্য রিসিভার নিয়োগের নির্দেশসহ রুল জারি করেন। সেই সাথে বেক্সিমকো গ্রুপ অফ কোম্পানির সমস্ত সম্পত্তি সংযুক্ত (অ্যাটাচ) করার নির্দেশ দেয় হাইকোর্ট।
বৈষম্য বিরোধী ছাত্র জনতার গণঅভ্যুত্থানের মুখে পদত্যাগ করে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আত্মগোপনে চলে যান সালমান এফ রহমান। ছদ্মবেশ ধারণ করে রাজধানী থেকে পালানোর সময় সদরঘাট এলাকা থেকে আটক হন সালমান এফ রহমান। বৈষম্য বিরোধী আন্দোলন নির্মূলে পরিচালিত গণহত্যার অভিযোগে বিভিন্ন মামলায় এখন গ্রেফতার রয়েছেন সালমান এফ রহমান।