বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ১৯:১৮

বিএনপি নেতা ডা. শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটি মেয়র ঘোষণা

চট্টগ্রাম, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : চট্টগ্রামের নির্বাচনী ট্রাইব্যুনাল ২০২১ সালে অনুষ্ঠিত চসিক মেয়র নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে দায়ের করা মামলার রায়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সাবেক মেয়র ডা. শাহাদাত হোসেনকে নির্বাচনে বিজয়ী এবং নগরীর মেয়র ঘোষণা করেছে।
আজ দুপুরে নির্বাচন ট্রাইব্যুনালের বিচারক এবং যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ খায়রুল আমিন এ রায় দেন।
রায়ে আদালত আগামী ১০ দিনের মধ্যে গেজেট প্রকাশ করতে নির্বাচন কমিশন সচিবকে নির্দেশ দিয়েছেন।
ডা. শাহাদাত হোসেন ২০২১ সালের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরীকে বিজয়ী ঘোষণা করে চসিক নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে মামলাটি করেন।
২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি চসিক নির্বাচনে ব্যাপক জালিয়াতি ও কারচুপির অভিযোগে মামলাটি করেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহদাত’।
আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর চসিক কর্মকর্তারা রেজাউলের সঙ্গে সমন্বয় শুরু করেন বলে অভিযোগ করে তিনি বলেন, নির্বাচন ছিল নিছক আনুষ্ঠানিকতা।
নির্বাচনের দিন দুপুর পর্যন্ত মাত্র চার থেকে ছয় শতাংশ ভোটার গণনা করা হলেও সরকারি পরিসংখ্যানে ২২ শতাংশ ভোট পড়েছে বলে দেখানো হয়।
আদালত সূত্র জানায়, ২০২১ সালের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরী ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে বিজয়ী হন। ওই নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন পান ৫২ হাজার ৪৮৯ ভোট।
অ্যাডভোকেট আরশাদ হোসেন বলেন, আদালত সব সাক্ষ্য-প্রমাণ পর্যালোচনা করে ড. শাহাদাতকে চসিকের মেয়র ঘোষণা করেছেন। এ ছাড়া ১০ দিনের মধ্যে এ বিষয়ে গেজেট প্রকাশ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।
এর আগে ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনারসহ নয়জনের বিরুদ্ধে মামলা করেন মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন।