বাসস
  ০৪ অক্টোবর ২০২৪, ১৯:১৬
আপডেট  : ০৪ অক্টোবর ২০২৪, ১৯:২৮

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪-এর বাংলাদেশ পর্ব শুরু

ঢাকা, ৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : ধারণা ও উদ্ভাবনার রোমাঞ্চকর প্রতিযোগিতার প্রত্যয় নিয়ে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৪ এর বাংলাদেশ পর্ব টানা ৩৬ ঘণ্টা চলবে।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বেসিস স্টুডেন্টস ফোরাম যৌথভাবে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করছে।
বেসিসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মুক্ত অনলাইন ইভেন্ট হ্যাকাথনের সমাপনী অনুষ্ঠান আগামীকাল সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে।
গত এক দশকে বাংলাদেশ এই প্রতিযোগিতায় পরপর তিনটি সহ চারবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন নাসা বিশ্বব্যাপী চ্যালেঞ্জগুলোর উদ্ভাবনী সমাধান খুঁজে বের করতে বিভিন্ন ক্ষেত্রের ১৮৫ টি দেশের প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, শিল্পী, শিক্ষাবিদ এবং উদ্যোক্তা- এমন তরুণ প্রতিভা একত্রিত করে।
এই উদ্যোগের অংশ হিসেবে বেসিস বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা শহরে প্রতিযোগিতার আয়োজন করছে।
এবারের হ্যাকাথনে বাংলাদেশের নয়টি শহর থেকে তিন হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নিচ্ছে। মোট ৫০০টি প্রকল্পের মধ্যে এআইইউবিতে হাইব্রিড মডেলে সেরা ৫০টি প্রকল্পের মূল্যায়ন করা হচ্ছে এবং বাকি ৪৫০টি প্রকল্প অনলাইনে বিচার করা হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে এআইইউবির প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবদুর রহমান বলেন, আমরা একটি নতুন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছি। এটি অর্জনের জন্য আমাদের প্রযুক্তির সকল ক্ষেত্রে সমান উন্নয়ন প্রয়োজন। 
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪-এর মতো প্রতিযোগিতা দেশের তরুণদের বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আরও অনুপ্রাণিত করবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের তরুণদের প্রযুক্তিগত অগ্রগতির জন্য উৎসাহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাদের উদ্ভাবনের মাধ্যমে আমরা একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আমাদের লক্ষ্য অর্জন করতে পারি।
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ব্যক্তিদের আত্মত্যাগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, আজ আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। এখন সময় এসেছে একটি সমৃদ্ধ দেশ গড়ার।
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এই যাত্রার একটি ছোট পদক্ষেপ উল্লেখ করে তিনি বলেন, এই চ্যালেঞ্জের মাধ্যমে শহিদ সাঈদ, মুগ্ধ এবং তানভিনের মতো তরুণদের অসমাপ্ত স্বপ্ন পূরণ করার দায়িত্ব রয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ ফখরুল হাসান, বেসিস পরিচালক মীর শাহরুখ ইসলাম ও বিপ্লব ঘোষ রাহুল, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর আহ্বায়ক অভিজিৎ ভৌমিক এবং নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর উপদেষ্টা মোহাম্মদ মাহদী-উজ-জামান প্রমুখ।
২০১৮ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’ তাদের ‘লুনার ভিআর প্রজেক্ট’ এর মাধ্যমে ‘বেস্ট ইউজ অব ডেটা’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। লুনার ভিআর প্রজেক্টের মাধ্যমে ব্যবহারকারীদের ভার্চুয়ালি চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করতে দেয়।
এছাড়া ২০২১ সালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বিএইউইটি) সম্মিলিত দল ‘বেস্ট মিশন কনসেপ্ট’ ক্যাটাগরিতে বৈশ্বিক শিরোপা অর্জন করে। ২০২২ সালে, ‘টিম ডায়মন্ডস’ ‘সর্বাধিক অনুপ্রেরণামূলক’ বিভাগে গ্লোবাল চ্যাম্পিয়নশিপ অর্জন করেছিল, আর ২০২৩ সালে ‘টিম ভয়েজার্স’ ‘সেরা গল্প বলা’ বিভাগে বিজয়ী হয়েছিল।
প্রতিযোগিতায় ৩৬ ঘন্টার বিরতিহীন হ্যাকিংয়ের পর এআইইউবি-এ সন্ধ্যা ৬ টায় সমাপনী অনুষ্ঠান হবে। এতে শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। এআইইউবি বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা সদস্য ও চেয়ারপারসন নাদিয়া আনোয়ার অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।