বাসস
  ০৫ অক্টোবর ২০২৪, ১৯:০৯
আপডেট  : ০৫ অক্টোবর ২০২৪, ২০:১৬

যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচনের ব্যবস্থা নিন : মির্জা ফখরুল

ফাইল ছবি

ঢাকা, ৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচনের ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন। 
বিএনপি’র মহাসচিব আজ শনিবার দুপুরে রাজধানীর রমনা এলাকাস্থ ইঞ্জিনিয়ার্স ইন্সটিউশন (আইইবি) মিলনায়তনে এক শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, ‘আমরা সবাই মিলে প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারকে দেশকে সঠিক দিকে নিয়ে যাওয়ার দায়িত্ব দিয়েছি। আমরা তাদেরকে অবশ্যই সময় দিচ্ছি, সময় দেবো। কিন্তু বার বার প্রশ্ন আসে যে- সেই সময় কতদিন? 
এ প্রশ্ন উত্থাপন করে মির্জা ফখরুল বলেন, আমরা সেই পর্যন্ত সময় দেবো, যেটা যৌক্তিক এবং যে সময়ের মধ্যে অন্তর্বর্তী সরকার অবাধ ও সুষ্ঠু একটা নির্বাচনের ব্যবস্থা তৈরি করতে পারে। আমরা রাজনীতি করি বলেই আন্দোলন করেছি, জান দিয়েছি, প্রাণ দিয়েছি। আমাদের লক্ষ্য একটাই- আমরা জনগণের ভোটের অধিকার ও গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে চাই।’
এ সময় তিনি বলেন,  আমরা কোনো বিরাজনীতিকরণের রাজনীতিতে বিশ্বাস করি না। আবার মাইনাস টু ফর্মূলা দেখতে চাই না। আমরা মৌলবাদ বা জঙ্গিবাদ কিংবা সন্ত্রাসকে আবার দেখতে চাই না। আমরা সত্যিকার অর্থে দেশে একটি সুস্থ ও উদারপন্থী গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চাই।’
এ সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর উল্লেখ করেন, ‘আমরা তাদের হাতেই সরকার পরিচালনার (অন্তর্বর্তীকালীন সরকার) দায়িত্ব দিয়েছি, যাদেরকে যোগ্য মনে হয়েছে। আমরা এখনও মনে করি যে, এরা যোগ্য মানুষ এবং তারা কাজ করছেন।’ 
তিনি এই সরকারকে অতি দ্রুততার সঙ্গে রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কারের কাজ সম্পন্ন করার মধ্য দিয়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।
প্রশাসনে ‘স্বৈরাচারের ভূত’ এখনও বসে আছে উল্লেখ করে বিএনপি’র মহাসচিব বলেন, এদেরকে তাড়াতে না পারলে অন্তবর্তী সরকারের কোনো প্রচেষ্টা সফল হবে না। 
তিনি অন্তবর্তী সরকারের উদ্দেশ্যে বলেন, ‘যে ভূতগুলোকে নিয়ে পতিত স্বৈরাচার এতোদিন জনগণের ওপর অত্যাচার-নিপীড়ন চালিয়েছে, যারা দুর্নীতি করেছে, লুটপাট করেছে, সেই ভূতেরা কিন্তু এখনো প্রশাসনে বহাল তবিয়তে অবস্থান করছেন। এই ভূতগুলোকে অবশ্যই দূর করতে হবে, নইলে আপনারা কোনো কিছুই করতে সক্ষম হবেন না।’
প্রতিকূল আবহাওয়া থাকা সত্বেও বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটশন মিলনায়তনে শিক্ষক-কর্মচারি ঐক্যজোটের এই সমাবেশে সারা দেশ থেকে কয়েক হাজার শিক্ষক অংশ গ্রহণ করেন। 
শিক্ষক-কর্মচারি ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভুঁইয়ার সভাপতিত্বে এ সমাবেশে গণঅধিকার পরিষদের আহ্বায়ক নূরুল হক নূরসহ শিক্ষক-কর্মচারি ঐক্যজোটের চৌধুরী মূগিস উদ্দিন মাহমুদ ও জাকির হোসেন প্রমুখ বক্তৃতা করেন।