বাসস
  ০৬ অক্টোবর ২০২৪, ১১:৪৩

রাঙ্গামাটিতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

রাঙ্গামাটি, ৬ অক্টোবর, ২০২৪ (বাসস): জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে আজ  রাঙ্গামাটিতে  র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
জন্ম-মৃত্যু নিবন্ধন আনবে দেশে সুশাসন এ প্রতিপাদ্যে  জেলা প্রশাসনের আয়োজনে আজ সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও রাঙ্গামাটি পৌরসভা প্রশাসক নাসরিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মতিউর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা  রিফাত আছমা, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মংক্য চিং,  জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ঋষিকেশ শীল, জেলা মহিলা অধিদপ্তরের উপ পরিচালক অনুকা খীসা, প্রেস ক্লাবের সভাপতি মো: সাখাওয়াৎ হোসেন রুবেল, জেলা জামায়াতের যুগ্ম সম্পাদক মনসুরুল হক, বন্দুক ভাঙ্গা ইউনিয়নের উদ্যোক্তা সুভাষ বসু চাকমা প্রমুখ।
সভায় বক্তারা বলেন, জনসাধারণের  নাগরিক সুবিধা পেতে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।  জনগণ যাতে সহজ পদ্ধতিতে জন্ম ও মৃত্যু সনদ পেতে পারে সেজন্য সরকার দেশব্যাপী কাজ করে যাচ্ছে।
সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধসহ বিভিন্ন  ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে  গত ছয়মাসে রাঙ্গামাটির বিভিন্ন উপজেলার দূর্গম এলাকায়  জনসাধারণের মাঝে  জন্ম ও মৃত্যু নিবন্ধন  পৌছে দেয়ায়  জেলার বাঘাইছড়ি উপজেলার রুপকারী ইউনিয়ন, বরকল উপজেলার সুভলং ইউনিয়ন ও জুরাছড়ি উপজেলার মৈদং ইউনিয়নকে সম্মননা স্মারক প্রদান করা হয়।
আলোচনা সভার  আগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন  দিবস উপলক্ষে সকাল ৯টায় শহরের হ্যাপী মোড় থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত  একটি র‌্যালী অনুষ্ঠিত হয়।