বাসস
  ০৬ অক্টোবর ২০২৪, ১৮:১০
আপডেট  : ০৬ অক্টোবর ২০২৪, ১৮:৩১

তারেক রহমানের বিরুদ্ধে মামলা ও রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত : কায়সার কামাল

ঢাকা, ৬ অক্টোবর ২০২৪(বাসস) : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা ও আদালতকে ব্যবহার করে রায় সবই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। যথাযথ আইনি প্রক্রিয়ার মাধ্যমেই মামলাগুলো মোকাবেলা করা হবে।
বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে তার চেম্বারে সাংবাদিকদের সাথে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে আনা মামলা বিষয়ে আজ এসব কথা বলেন।
ব্যারিষ্টার কায়সার কামাল বলেন, তারেক রহমান দেশের আইন, আদালত ও সংবিধানের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল। তার বিরুদ্ধে মামলা ও আদালতকে ব্যবহার করে রায় সবই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। উদ্দেশ্যপ্রণোদিত এসব মামলা তিনি আইনি প্রক্রিয়ায় মোকাবেলা করবেন। তিনি যথা সময়ে দেশে আসার সিদ্ধান্ত নেবেন।
তিনি বলেন, শেখ হাসিনা সরকারের একটি টোটাল প্রজেক্টই ছিল বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে আদালতকে ব্যবহার করা হয়েছে। শেখ হাসিনার ফ্যাসিস্ট শাসনের সময় আদালতকে কিভাবে ব্যবহার করা হয়েছে তা তখনকার গণমাধ্যমকর্মীরা উপলব্ধি করলেও তা প্রকাশ ও প্রচারের পরিবেশ এবং সাহস ছিল না। তখন দেশের গণমাধ্যমকেও কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে। তবে বেশকিছু আন্তর্জাতিক গণমাধ্যমে রাজনৈতিক উদ্দেশ্যসাধনে কিভাবে বাংলাদেশে আদালতকে ব্যবহার করা হয়েছে, বিচারের নামে কিভাবে অবিচার হয়েছে সে প্রতিবেদন এসেছে।
কায়সার কামাল বলেন, এ অবিচারের জন্য যারা দায়ী তাদেরকে যথাযথ আইনি প্রক্রিয়ায় বিচারের আওতায় আনতে হবে। তিনি বলেন, দেশের বিচারাঙ্গনকে কলুষিত করার প্রথম এবং প্রধান কুশিলব হচ্ছেন বিচারপতি এ.বি.এম খায়রুল হক। প্রধান বিচারপতি থাকাবস্থায় দেশে গণতন্ত্র হত্যার ক্ষেত্রপ্রস্তুতে খায়রুল হক এককভাবে দায়ী। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলে বিতর্কিত রায় তার দেয়া। গত ১৫ বছর বিচারের নামে যারা অবিচার করেছে, বিচার বিভাগকে কলুষিত করেছে, বিচার বিভাগের প্রতি আস্থাহীনতা সৃষ্টি করেছে সে সব বিচারকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নিতে হবে। বিষয়টি নিয়ে প্রধান উপদেষ্টার সাথে বিএনপির সংলাপে গুরুত্বারোপ করা হয়েছে।
কায়সার কামাল বলেন, বহুল অলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় পরিকল্পিতভাবে তারেক রহমানকে সম্পৃক্ত করে প্রহসনের বিচার করা হয়েছে। আওয়ামী লীগ দলীয় এমপি প্রার্থী ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা আবদুল কাহহার আকন্দকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় পুন:তদন্তের দায়িত্ব দেয়া হয়। তিনি পুন:তদন্তের নামে বিতর্কিত উপায়ে সম্পুরক চার্জসিটে তারেক রহমানের নাম জড়িত করেন। বিচারের নামে তারেক রহমানের বিরুদ্ধে অবিচার হয়েছে।