বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৭:৫৯

কুড়িগ্রামে এবার ৪৮৩টি মণ্ডপে হবে দুর্গাপূজা

কুড়িগ্রাম, ৭ আগস্ট ২০২৪ (বাসস): হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা বুধবার থেকে শুরু হবে। এ বছর জেলায় ৪৮৩টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। দুর্গাপূজা উপলক্ষে জেলা জুড়ে চলছে প্রস্তুতি ও সাজ সাজ রব।
জেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এবছর কুড়িগ্রাম জেলার ৯টি উপজেলায় ৪৮৩টি পূজা মণ্ডপে দুর্গাৎসব অনুষ্ঠিত হবে। গতবছর সংখ্যা ছিল ৫৪৭টি। বন্যাসহ নানা কারণে কমেছে মণ্ডপের সংখ্যা, বলছে জেলা পূজা উদযাপন পরিষদ। 
পূজা উদযাপন নির্বিঘ্নে করতে ইতিমধ্যে জেলায় সংশ্লিষ্টদের সঙ্গে কয়েকদফা বৈঠক করেছে জেলা প্রশাসন। সেই সঙ্গে রাজনৈতিক দলগুলোও আলাদাভাবে বৈঠক করছে পূজা উদযাপন কমিটির সঙ্গে। 
সরেজমিন জেলা শহরের বেশ কয়েকটি মন্দির এলাকা ঘুরে দেখা গেছে, ইতিমধ্যে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। এখন কিছু কিছু ম-পে চলছে দেবী দুর্গার গায়ে রং-তুলির আঁচড়ের কাজ। পাশাপাশি ম-পের আলোকসজ্জা আর প্যান্ডেল তৈরি কাজে ব্যস্ত সময় পার করছেন ডেকোরেটরের লোকজন। 
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি রবি বোস  জানান, পারিবারিকভাবে যারা দুর্গাপূজা করতেন তারা অনেকে এ বছর করছেন না। অনেক সময় একই মহল্লায় দুটি পূজা হয়েছে সেই সব এলাকায় আমরা একসঙ্গে পূজা করতে উদ্বুদ্ধ করেছি ।ফলে মন্ডপের সংখ্যা এ বছর কমেছে। 
তিনি বলেন, দুর্গোৎসব ঘিরে বর্তমান সরকারের আন্তরিকতা বিশেষকরে জেলা প্রশাসন, পুলিশ  প্রশাসন, সেনাবাহিনী, বিজিবি, আনসার, গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা যে আন্তরিকতা দেখিয়েছেন তাতে আমরা পুরোপুরি মুগ্ধ। এছাড়াও জেলা বিএনপি, জামায়াত সহ বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যরাও সহযোগিতা করছেন। সবমিলিয়ে দুর্গোৎসব নির্বিঘ্নে পালিত হবে।
এদিকে, প্রতিটি পূজা মণ্ডপের জন্য জেলা প্রশাসন থেকে পাঁচশ’ কেজি চাল ও ধর্ম মন্ত্রণালয়ের ধর্মীয় কল্যাণ ট্রাস্ট থেকে প্রায় চারলাখ টাকা প্রদান করা হয়েছে।
এ বিষয়ে কুড়িগ্রামের  জেলা প্রশাসক নুসরাত সুলতানা জানান, জেলায় এবছর ৪৮৩টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যেই পূজা উদযাপন পরিষদের সদস্য ও হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতিতে  প্রস্তুতিমূলক মিটিং সম্পন্ন হয়েছে। 
তিনি জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় সহ ৯ টি উপজেলায় নিয়ন্ত্রন কক্ষ খোলা হয়েছে। দুর্গোৎসব নির্বিঘ্নে করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে।