বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৯:৩০

কৃষক লীগ সভাপতি সমীর কারাগারে

ফাইল ছবি

ঢাকা, ৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : বৈষম্যবিরোরধী ছাত্র আন্দোলন চলাকালে বাড্ডায় দুলাল সরদার নামে একজনকে গুলি করে হত্যার ঘটনায় করা মামলায় কৃষক লীগের সভাপতি সমীর চন্দকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  
রিমান্ড শেষে আজ সোমবার  তাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্ত কর্মকর্তা ও বাড্ডা থানার উপপরিদর্শক সৈয়দ ইমরুল সাহেদ তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। এসময় আসামিপক্ষে জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। 
এরআগে গত ৪ অক্টোবর আদালত তার ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। আগের দিন  রাত ১টার দিকে তাকে গ্রেফতার করা হয়।
গত ২৬ সেপ্টেম্বর মো. শরিফুল ইসলাম নামে এক ব্যক্তি বাদী হয়ে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের আদালতে এ মামলা করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৫ জনকে আসামি করা হয়। পরে আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে বাড্ডা থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। 
মামলার অভিযোগে বলা হয়েছে, আন্দোলনের সমর্থনে গত ১৮ জুলাই সকাল ১০ টায় রাজধানীর ব্র্যাক ইউনিভার্সিটির সামনে হাজার হাজার ছাত্র জনতা মিছিল করে। তখন শেখ হাসিনার নির্দেশে অন্য আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশ গ্রহণে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছাত্র জনতার ওপর গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে মো. দুলাল সরদার মারা যান। এ মামলার উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মোহাম্মদ আলী আরাফাত, রমেশ চন্দ্র সেন ও লতিফ মোল্লা।