বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১০:০২
আপডেট  : ০৮ অক্টোবর ২০২৪, ১০:১৬

নাটোরে সংক্ষিপ্ত বিচার আদালতের কার্যক্রম শুরু হচ্ছে

নাটোর, ৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : জেলার পরিবেশের সুরক্ষায় ‘সংক্ষিপ্ত বিচার আদালত’ এর কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে পাঁচজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে ‘স্পেশাল ম্যাজিস্ট্রেট’ হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। পরিবেশ আদালত আইন ও পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা তাদের এখতিয়ার সম্পন্ন এলাকার পরিবেশ সংরক্ষণ, পরিবেশগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ এবং পরিবেশ প্রশাসনের উদ্দেশ্য পূরণে বিচারিক কার্যক্রম সম্পন্ন করবেন। প্রয়োজনে সংশ্লিষ্ট বিচারকগণ পরিবেশ আদালত আইন এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনের সংশ্লিষ্ট ধারা অনুযায়ী ঘটনাস্থলে উপস্থিত হয়ে ‘সংক্ষিপ্ত বিচার আদালত’ পরিচালনা করবেন।
জেলার সাতটি থানা এলাকার জন্যে বিচারিক ক্ষমতাপ্রাপ্ত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ হচ্ছেন- আশরাফুন্নাহার রীটা (লালপুর থানা), মোঃ সুমন আলি (নাটোর সদর থানা), মোঃ তৌহিদুর রহমান সুমন (গুরুদাসপুর ও বড়াইগ্রাম থানা), মোঃ শানু আকন্দ (বাগাতিপাড়া থানা) এবং সাদ্দাম হোসাইন (সিংড়া ও নলডাঙ্গা থানা)।
নাটোরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আহমেদ জানান, আইন ও বিচার বিভাগের নির্দেশনা অনুযায়ী এ দায়িত্ব অর্পণ করা হয়েছে। ইট ভাটাসহ পরিবেশের জন্য ক্ষতিকর বিষয়ে যে কোন ব্যক্তি সংশ্লিষ্ট আদালতে অভিযোগ প্রদান করতে পারেন। সংশ্লিষ্ট বিচারকগণ দ্রুততম সময়ের মধ্যে বিচারিক কার্যক্রম সমাধা করবেন।