বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১০:৩০
আপডেট  : ০৮ অক্টোবর ২০২৪, ১০:৩১

সাবেক সহকারি কমিশনার বেগম তাপসী তাবাসসুম উর্মি সাময়িক বরখাস্ত

ঢাকা, ৮ অক্টোবর ২০২৪ (বাসস): সাবেক সহকারি কমিশনার বেগম তাপসী তাবাসসুম উর্মিকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোখলেস উর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন গতকাল মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেগম তাপসী তাবাসসুম উর্মি, সাবেক সহকারি কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, লালমনিরহাট, বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (সহকারি সচিব) জনপ্রশাসন মন্ত্রণালয় ৬ অক্টোবর তার নিজ ফেইসবুক একাউন্টে এক স্ট্যাটাসের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকার ও প্রধান উপদেষ্টার বক্তব্য নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। এ অভিযোগে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা মোতাবেক বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত অনুযায়ী তাকে সরকারি চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হয়েছে। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
এদিকে লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সাবেক সহকারি কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) তাপসী তাবাসসুম ঊর্মির ফেইসবুক অ্যাকাউন্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিতে নিহত আবু সাঈদকে সন্ত্রাসী আখ্যা দিয়ে স্ট্যাটাস দেয়া এবং একই স্ট্যাটাসে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।
দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসসহ নানা জায়গায় বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। উর্মি তার ফেইসবুক একাউন্টে ফ্যাসিস্ট আওয়ামী শাসনের পক্ষে ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলনের বিপক্ষে বিভিন্ন স্ট্যাটাস দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া তার বক্তব্যেও ফ্যাসিবাদের পক্ষে তার অবস্থান তিনি প্রকাশ করেছেন। বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হত্যা, গণহত্যা ও হাজার হাজার মানুষ আহত হওয়ার ঘটনাকে তদন্ত সাপেক্ষ বলে মন্তব্য করেছেন তিনি।