বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ২০:০৫
আপডেট  : ০৮ অক্টোবর ২০২৪, ২০:২৩

দুর্গাপূজা ঘিরে রাজধানীতে নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

ঢাকা, ৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে ঘিরে রাজধানী ঢাকায় কোনো নিরাপত্তা ঝুঁকি নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান। 
দুর্গাপূজাকে ঘিরে কোনো থ্রেট আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের জানামতে এমন কোনো থ্রেট নেই, কোনো ঝুঁকিও দেখছি না।’
আজ মঙ্গলবার দুপুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার এ কথা বলেন।
মাইনুল হাসান বলেন, শারদীয় দুর্গাপূজা হিন্দু ধর্মালম্বীদের জন্য অত্যন্ত মর্যাদাপূর্ণ একটি ধর্মীয় অনুষ্ঠান। আগামী ৯ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত পূজা উযাপন চলবে। বিজয়া দশমীর মাধ্যমে এটি শেষ হবে। দুর্গাপূজা হিন্দু ধর্মালম্বীদের হলেও এর আনন্দ বাংলাদেশের সর্বস্তরের মানুষ উদযাপন করে থাকেন।  
তিনি বলেন, ঢাকাসহ সারাদেশে এ পূজা যেন শান্তিপূর্ণ ও যথাযথ মর্যাদার সঙ্গে উদযাপন করতে পারে, সেজন্য আমরা বিভিন্ন সমন্বয় সভা করেছি।  
ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগরের প্রতিটি পূজামণ্ডপে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে প্রত্যেকটা পূজামন্ডপে অতিরিক্ত পুলিশ মোতায়েন, থানা পুলিশের মাধ্যমে নিজস্ব টহল ও চেকপোস্টের ব্যবস্থাসহ সাদা পোশাকে ডিবি পুলিশ মোতায়েন থাকছে।  
তিনি বলেন, প্রতিটি পূজামণ্ডপে ফিক্সড পুলিশ মোতায়েন থাকবে, থানা পুলিশ কর্তৃক অধিক টহল ও চেকপোস্ট স্থাপন, উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরা, আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে চেকিং ব্যবস্থা থাকবে। সাদা পেশাকে ডিবি পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি প্রতিটি পূজামণ্ডপে পর্যাপ্ত সংখ্যক আনসার বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। একইসঙ্গে সশস্ত্র বাহিনীর সদস্যসহ র‌্যাবের সদস্যরা টহল ও অন্যান্য নিরাপত্তার দায়িত্ব পালন করবে বলেও জানান ডিএমপি কমিশনার।
মাইনুল হাসান বলেন, পূজা চলাকালীন সময়ে যান চলাচল স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ট্রাফিক ব্যবস্থা নেওয়া হয়েছে। কিছু কিছু এলাকার রাস্তায় সরু থাকায় বিশেষ করে পুরান ঢাকায় কিছুটা যানজট হতে পারে। তবে আমরা পূজা কমিটির সঙ্গে আলোচনা করেছি, যাতে ওইসব পূজামণ্ডপের আশেপাশে মেলা বসতে না দেওয়া হয়। ১৩ অক্টোবর বিজয়া দশমীর দিনে বিসর্জনের জন্য ঢাকায় ১৫টি স্থান নির্ধারণ করা হয়েছে।
উল্লেখ্য, বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা আগামীকাল বুধবার মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হবে। আগামী ১৩ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের। এ বছর ঢাকা মহানগরীতে ২৫২  টিসহ সারাদেশে ৩১ হাজার ৪৬১ টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।