বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১১:১৩
আপডেট  : ০৯ অক্টোবর ২০২৪, ১৫:২৫

সাতক্ষীরার ৫৪৮টি পূজা মণ্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব

সাতক্ষীরা, ৯ অক্টোবর, ২০২৪ (বাসস) : মহাষষ্ঠীর মধ্য দিয়ে সাতক্ষীরায় আজ শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। এদিকে পূজা শুরু হওয়ায় প্রচুর ব্যস্ত সময় পার করছেন পূজারী ও ভক্তরা। পূজা মণ্ডপ গুলোর নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছেন প্রশাসনের পাশাপাশি পূজা উদযাপন কমিটিও। তবে পূজাকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে যে কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে এবং দুর্গাপূজার সার্বিক নিরাপত্তার নিশ্চিত করতে সিসি ক্যামেরাসহ নজরদারী বাড়ানোর পাশাপাশি তিন স্তরের নিরাপত্তাবলায় গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ প্রশাসন ।
জানা যায়, সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ও সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দুর্গাদেবীকে আমন্ত্রণ জানাতে প্রস্তুত সাতক্ষীরা মায়ের বাড়ি কেন্দ্রীয় মন্দিরসহ জেলার ৫৪৮ টি পূজা মন্ডপ। মন্দির এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। ধর্ম বর্ণ নির্বিশেষে সকলেই সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে সাতক্ষীরায় দুর্গাপূজা উদযাপনে ঐক্যবদ্ধভাবে কাজ করছে বলে দাবি জেলা পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের। এদিকে, উৎসব মূখর পরিবেশে দূর্গাপূজা উদযাপনের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে জেলায় ২৭৪ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। গত ২ অক্টোবর শুভ মহালয়ার মাধ্যমে দূর্গাপূজার ডামাডোল বাঁজলেও আজ ৯ অক্টোবর মহা ষষ্ঠী’র মধ্যে দিয়ে শুরু হয়েছে এ শারদীয় দুূর্গোৎসব।
জেলা গোয়েন্দা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক রফিকুল ইসলাম জানান, এবার জেলার সাতটি উপজেলায় ৫৪৮ টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর এ জেলায় ৬০৬ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়। যা গত বছরের তুলনায় ৫৮টি কম হয়েছে। এর মধ্যে আশাশুনি উপজেলার ৯৫টি পুজামন্ডপ, শ্যামনগর উপজেলায় ৬৫টি, কালীগঞ্জ উপজেলার ৪৯টি, দেবহাটা উপজেলার ২১টি, সদর উপজেলার ৯৯টি, কলারোয়া উপজেলায় ৩৯টি, তালা উপজেলায় ১০০টি ও পাটকেলঘাটা থানায় ৮০ টি মন্ডপে পূুজা অনুষ্ঠিত হচ্ছে। এসব পূজা মন্ডপের মধ্যে অধিক গুরুত্বপূর্ণ রয়েছে ৭৮টি, গুরুত্বপূর্ণ রয়েছে ৯০টি ও সাধারণ ৩৮০টি।  
সাতক্ষীরা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এস এম আকাশ জানান,  উৎসব মূখর পরিবেশে দূর্গাপূজা উদযাপনের লক্ষ্যে জেলার ৫৪৮ টি পূজা মন্ডপে ২৭৪ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।
জেলা মন্দির সমিতির সাধারণ সম্পাদক নিত্যনন্দ আমিন জানান, এ বছর অতিবৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতার কারনে কয়েকটি পূজামন্ডপে প্রতিমা স্থাপন করা সম্ভব হয়নি। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী দূর্গাপুজা পালন করা হচ্ছে। তিনি আরো জানান, প্রশাসন এবার পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করেছেন বলে তারা আমাদেরকে আশ্বস্ত করেছেন। ইতিমধ্যে পুজামন্ডপ গুলোর জন্য সরকারী সাহায্যও দেয়া হয়েছে।
সাতক্ষীরার পুলিশ সপার মোঃ মনিরুল ইসলাম মুনির জানান, দুর্গাপূজার সার্বিক নিরাপত্তার নিশ্চিত করতে প্রতিটি পূজামন্ডপে সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি তিন স্তরের নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়েছে। দুূর্গোৎসবকে ঘিরে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা কঠোর নজর দারিতে রয়েছে বলে আরো জানান এ পুলিশ কর্মকর্তা।
সাতক্ষীরার জেলা প্রশাসক মোস্তাক আহমেদ জানান, অন্যান্যবারের ন্যায় এবারও আনন্দঘন পরিবেশে দুূের্গাৎসব অনুষ্ঠিত হচ্ছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সেনা বাহিনী, র‌্যাব, বিজিবি সবাই এ উৎসবকে সফল করার জন্য সবধরনের ব্যবস্থা গ্রহণ করেছেন।