বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ২২:০২

আসাদুজ্জামান, পরিবার ও এপিএসের বিরুদ্ধে দুর্নীতির মামলা করেছে দুদক

ঢাকা, ৯ অক্টোবর, ২০২৪ (বাসস): দুর্নীতি দমন কমিশন (দুদক) সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তার স্ত্রী ও দুই সন্তানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন, ক্ষমতার অপব্যবহার, নিয়োগে ঘুষ ও অর্থ পাচারের অভিযোগে পৃথক মামলা করেছে । মামলায় সাবেক মন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) মনির হোসেনের নামও রয়েছে। দুদকের মহাপরিচালক আখতার হোসেন আজ সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন,‘তদন্তের ভিত্তিতে, দুদক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, তার স্ত্রী লুৎফুল তাহমিনা খান, তাদের ছেলে সাফি মুদ্দাসীর খান, মেয়ে সাফিয়া তাসনিম খান এবং সাবেক মন্ত্রীর এপিএস মনির হোসেনের অবৈধ সম্পদ খুঁজে পেয়েছে । দুদকের কর্মকর্তারা আজ তাদের বিরুদ্ধে মামলা করেছেন।’
দুদক সূত্র জানায়, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে রয়েছে- শত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও মানি লন্ডারিং। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, তার স্ত্রী ও দুই সন্তানের প্রায় ৬০ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার ১৫৬ টাকার অবৈধ সম্পদের সন্ধান পেয়েছে দুদক। আসাদুজ্জামান তাদের নামে থাকা ৪১৬ কোটি ৭৪ লাখ ৮৬ হাজার টাকার তথ্য ও ৩৬টি ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনের তথ্যও গোপন করেছেন বলে তদন্তে বেরিয়েছে।
এদিকে মন্ত্রীর এপিএস মনির হোসেনের ১৮ কোটি ৮২ লাখ ৫৬ হাজার ১৪২ টাকার অবৈধ সম্পদের সন্ধান পাওয়া গেছে। এছাড়া ১২টি ব্যাংক অ্যাকাউন্টে ৩১ কোটি ৩১ লাখ ৭০ হাজার ৮৩৪ টাকার অবৈধ লেনদেন পাওয়া গেছে। শিক্ষার্থীদের নেতৃত্বে বৈষম্যবিরোধী আন্দোলন চুড়ান্ত রুপ নিলে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আসাদুজ্জামান খান আত্মগোপন করেন।
বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ইতোমধ্যে আসাদুজ্জামান খান কামাল, তার স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যদের ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন স্থগিত করেছে।