বাসস
  ১০ অক্টোবর ২০২৪, ১৪:১৭
আপডেট  : ১০ অক্টোবর ২০২৪, ১৬:৩৩

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার কাজ চলছে পুরোদমে

ঢাকা, ১০ অক্টোবর, ২০২৪ (বাসস): আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার কাজ পুরোদমে এগিয়ে চলছে।
আগামী এক মাসের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

গণপূর্ত মন্ত্রণালয় থেকে এ সংস্কার কাজের সার্বিক তদারকি করা হচ্ছে। সংস্কার কাজের সঙ্গে জড়িতরা জানিয়েছেন, আগামী এক মাসের মধ্যে কাজ শেষ করতে তাগিদ দেয়া হয়েছে।
মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবন পরিদর্শনে গিয়েছিলেন। তার সাথে ছিলেন গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান।

আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, আমরা আশা করি, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ফুল স্কেলে বিচার কাজ মাস খানেকের মধ্যে শুরু হয়ে যাবে। আগামী এক সপ্তাহের মধ্যে ট্রাইব্যুনাল পুনর্গঠন হয়ে যাবে।
 
সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বুধবার বিকেলে সাক্ষাৎ করেছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘বিচার বিভাগের যে সকল সমস্যা হচ্ছে এবং আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্টের মধ্যে যে সমস্ত ক্ষেত্রে আরও সহযোগিতার প্রয়োজন সে সব বিষয়ে কথা হয়েছে।’

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম জানিয়েছিলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার জরুরি। আন্তর্জাতিক মানের বিচার প্রক্রিয়া যে ট্রাইব্যুনালে হবে সে ভবনটি এ পর্যায়ে উপযোগী নয়। তারই আলোকে ভবন সংস্কারের কার্যক্রম শুরু হয়।