বাসস
  ১০ অক্টোবর ২০২৪, ১৯:২২

চট্টগ্রামে মহাসপ্তমীতে মণ্ডপে মণ্ডপে ভক্তদের পুষ্পাঞ্জলি

চট্টগ্রাম, ১০ অক্টোবর, ২০২৪ (বাসস) : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ও সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা গতকাল বুধবার ষষ্ঠীপূজার মধ্যদিয়ে শুরু হয়। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) সপ্তমী পূজা শুরু হয়েছে।
দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্যে চলছে মহাসপ্তমী। বৃহস্পতিবার সকাল থেকে নগরীর মণ্ডপে মণ্ডপে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের পুস্পাঞ্জলি প্রদান ও মহাপ্রসাদ গ্রহণ চলছে।
চট্টগ্রাম নগরীর জেএমসেন হল, রামকৃষ্ণ মিশন, কৈবল্যধাম, হাজারী গলি, গোসাইল ডাঙা, কুসুম কুমারী বিদ্যালয়, চেরাগি পাহাড়সহ বিভিন্ন মণ্ডপে চলছে পূজা আর্চনা। প্রশাসনের কড়া নিরাপত্তায় নির্বিঘ্নে চলছে পূজার কার্যক্রম।
এদিকে নগরের বেশিরভাগ মণ্ডপে লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশকে নিয়ে অধিষ্ঠিত হয়েছেন দেবী দুর্গা। আনন্দ আয়োজনে বরণ করা হয় দেবী দুর্গাকে।
উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান, দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দ্বীপ দিয়ে পুজো করেন ভক্তরা। সপ্তমী পুজো উপলক্ষে একই দিন সন্ধ্যায় বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন মণ্ডপে ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, রামায়ণ পালা, আরতিসহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
দেবী দুর্গা এবার মর্তে আগমন করবেন পালকিতে চড়ে আর গমন করবেন ঘোড়ায় চড়ে। 
এদিকে পূজাকে সামনে রেখে পঞ্চমী থেকে দশমী পর্যন্ত চট্টগ্রাম নগরীর জেএমসেন হল প্রাঙ্গণে মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল।
এছাড়া নগরের অন্যান্য পূজামণ্ডপে পূজা-অর্চনা, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষাবৃত্তি, বস্ত্র ও শিক্ষাসামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচি রয়েছে।
চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুগ্রীব মজুমদার দোলন বলেন, ‘প্রতিমা তৈরি ও মণ্ডপে প্রতিমা স্থাপন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। প্রশাসনের যথেষ্ট সহযোগিতা আছে। আশা করি পুরো পূজা নির্বিঘ্নে শেষ হবে।’
এবার চট্টগ্রাম নগরের ১৬ থানায় ২৯২টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এছাড়া জেলায় ১ হাজার ৫৯৪টি মণ্ডপে প্রতিমা পূজা ও ৫২৮টিতে হবে ঘট পূজা।