বাসস
  ১০ অক্টোবর ২০২৪, ১৯:৫৪

উন্নয়নের জন্য নারীর তথ্য প্রাপ্তি অত্যাবশ্যক

রাজশাহী, ১০ অক্টোবর, ২০২৪ (বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের পাশাপাশি প্রান্তিক নারী ও তরুণদের জীবনমান উন্নয়নে তথ্য প্রাপ্তি হতে পারে সর্বোত্তম উপায়।

সরকারি অফিসে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করার পাশাপাশি সামাজিক উন্নয়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে তথ্যের অবাধ প্রবাহের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তবে, সরকারি ও নাগরিক সমাজের প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা এবং তথ্য প্রাপ্তির পরিধি সম্প্রসারণের পাশাপাশি প্রয়োজন-ভিত্তিক হস্তক্ষেপের মাধ্যমে নারীর ক্ষমতায়নের জন্য যথাযথ প্রচেষ্টা চলছে।

বুধবার জয়পুরহাট জেলা শহরে তথ্য প্রাপ্তি ও তথ্য অধিকার আইনের সফল বাস্তবায়নসহ জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সড়ক প্রদর্শনী সভায় বক্তৃতাকালে আলোচকরা এ মন্তব্য করেন।

নেটজ বাংলাদেশের সহায়তায় ড্যাসকোহ ফাউন্ডেশন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘নারীর অধিকার ও অন্তর্ভুক্তিমূলক সুশাসন (ইউকটা)’ শীর্ষক প্রকল্পের পক্ষে এই সড়ক প্রদর্শনী আয়োজন করে।

তথ্য অধিকারের ব্যাপক প্রচারের লক্ষ্যে জেলা প্রশাসক (ডিসি) কার্যালয় চত্বর থেকে শুরু হয়ে আটটি অটোরিকশা নিয়ে এই সড়ক প্রদর্শনীটি রোড শোটি পাঁচবিবি উপজেলার বিভিন্ন শহর ও গ্রামাঞ্চল প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানটি ডিসি অফিস প্রাঙ্গণে শেষ হয় এবং এর পরে কনফারেন্স হলে একটি সভা অনুষ্ঠিত হয়, এতে সরকারি কর্মকর্তা, শিক্ষক, ছাত্র, সাংবাদিক, সুশীল সমাজ প্রতিনিধি ও ছাত্র ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তৃতা করেন ডিসি মহিউদ্দিন জাহাঙ্গীর, অতিরিক্ত ডিসি বিপুল কুমার, সহকারী কমিশনার উজ্জ্বল কুমার ও ইউকতা প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর ফারহানা সিদ্দিক।
বৈঠকে প্রান্তিক, সুবিধাবঞ্চিত ও সুবিধাবঞ্চিত মহিলাদের সেবা প্রদান সংক্রান্ত তথ্য প্রাপ্তি নিশ্চিত করার উপায় ও পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

এটি প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে বিভিন্ন জনসেবা প্রদানের পাশাপাশি তাদের সেবার প্রতি আগ্রহী ও অনুপ্রাণিত করার দিকেও দৃষ্টি নিবদ্ধ করে।