বাসস
  ১১ অক্টোবর ২০২৪, ২১:০১

গ্রামীণ জীবনযাত্রার উন্নয়নের জন্য গ্রামীণ ব্যাংকের প্রশংসা চীনা রাষ্ট্রদূতের

ঢাকা, ১১ অক্টোবর, ২০২৪ (বাসস) : বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বাংলাদেশের সাধারণ গ্রামীণ জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে গ্রামীণ ব্যাংকের অবদানের প্রশংসা করেছেন।

চীনা দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, তিনি তার স্ত্রী লি ইউকে নিয়ে চট্টগ্রামে গ্রামীণ ব্যাংকের জোবরা শাখা এবং জাদুঘর পরিদর্শনকালে এই প্রশংসা করেন।
বাংলাদেশে দারিদ্র্য বিমোচন এবং সামাজিক উন্নয়নে প্রতিষ্ঠানটির প্রভাব সম্পর্কে সরেজমিন জানতে রাষ্ট্রদূত এই সফর করেন।

চীনা প্রতিনিধিদল বাংলাদেশের গ্রামীণ জনসংখ্যার জীবনযাত্রার উন্নয়নে গ্রামীণ ব্যাংকের ভূমিকার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এ ব্যাংককে দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক ক্ষমতায়নের একটি উল্লেখযোগ্য মডেল হিসাবে স্বীকৃতি দেয়।

সফরের সময় রাষ্ট্রদূতকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বর্তমান প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের ইতিহাস ও বিকাশ সম্পর্কে অবহিত করেন।   

গ্রামীণ ব্যাংক ক্ষুদ্রঋণের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নের লক্ষ্যে প্রাথমিকভাবে চট্টগ্রাম জেলার অন্তর্গত জোবরা গ্রামে একটি পাইলট প্রকল্প হিসাবে চালু করেছিল।
দারিদ্র্য দূরীকরণ এবং সুবিধাবঞ্চিতদের জন্য আর্থিক অন্তর্ভুক্তি উন্নয়নের লক্ষ্যে ১৯৮৩ সাল নাগাদ প্রকল্পটিকে একটি ব্যাংকে রূপান্তরিত করা হয়।
বিবৃতিতে আরো বলা হয়, এই সফর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে চীন ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতার প্রতিফলন।