বাসস
  ১২ অক্টোবর ২০২৪, ২১:৩৮
আপডেট  : ১২ অক্টোবর ২০২৪, ২১:৪৬

সম্প্রীতির জাগ্রত চেতনাকে বিভক্ত করা যাবে না : রিজভী

ফাইল ছবি

ঢাকা, ১২ অক্টোবর, ২০২৪ (বাসস): বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, জাগ্রত চেতনাকে বিভাজনের রেখা দিয়ে আর বিভক্ত করা যাবে না। শুধু নিজের স্বার্থের জন্য ওরা জঙ্গি, ওরা সাম্প্রদায়িকের যে বিভেদ রেখা তৈরি করেছিল সেটা আর করতে পারবে না। 
আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পুজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘শতাব্দীর প্রাচীন এই উৎসব (শারদীয়) যুগ যুগ ধরে হয়ে আসছে। এই উৎসবের দরজা কখনো বন্ধ থাকে নাই। আমরা এই উৎসবের বেদীতে দাঁড়িয়ে এখানে একেকজন  একেক ধর্মের হতে পারি; কেউ হিন্দু, কেউ বৌদ্ধ, কেউ মুসলিম, কিন্তু আমরা তো একই ভূখণ্ডের উপরে দাঁড়িয়ে আছি। একই আলো বাতাস জল এর মধ্যে অবগাহন করি।’
রুহুল কবির রিজভী বলেন, যারা বিবাদের বাণী শুনিয়েছে তারা রাজনৈতিক উদ্দেশ্যে ও ব্যক্তি স্বার্থে তা শুনিয়েছে। আমাদের এই অটুট বন্ধনকে নষ্ট করার জন্য বলেছে। হাজার বছর ধরে আমরা একসাথে এদেশে বসবাস করছি। বৌদ্ধদের আমল, হিন্দুদের আমল, মুসলমানদের আমল। বিভিন্ন আমল থাকতে পারে, কিন্তু এই উৎসবের কোন আমল ছিল না। ছিল মহামিলনের একটি জায়গা, একটি প্রাঙ্গণ। সেই প্রাঙ্গণ যাতে কেউ বিনষ্ট না করতে পারে আমাদের সবাইকে সেদিকে সজাগ থাকতে হবে।
বিএনপির এঁই নেতা বলেন, অন্তর্বর্তী সরকার এই উৎসবকে আরো আনন্দদায়ক করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিশ্চয়ই সৃষ্টিকর্তা আমাদের সহায় হয়েছে এবং হবেন।
এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, বিএনপির সহ-প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন, যুবদলের মেহেবুব মাসুম শান্ত, ছাত্রদলের নেতা মাসুদুর রহমান ও রাজু আহমেদ প্রমুখ।