বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৪:৪২

ঢাবি উপাচার্য সম্পর্কে জেড আই খান পান্নার বক্তব্যের প্রতিবাদ

ঢাকা, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)-র উপাচার্য সম্পর্কে আইনজীবী জেড আই খান পান্নার বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
 
এক বিজ্ঞপ্তিতে আজ ঢাকা বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে বলেছে, “সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলে ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান সম্পর্কে আইনজীবী জেড আই খান পান্নার অবমাননাকর বক্তব্যের প্রতি বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। জেড আই খান পান্না ‘ঢাকা বিশ^বিদ্যালয় ভিসির অতীত ইতিহাস’ জানার দাবি করে একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের সঙ্গে তাঁর সংশ্লিষ্টতার ইঙ্গিত করে যে বক্তব্য দিয়েছেন, তা নির্জলা ও সর্বৈব অসত্য, বিদ্বেষপূর্ণ ও উদ্দেশ্যপ্রণোদিত।”

প্রকৃতপক্ষে, উপাচার্য জীবনের কোন পর্যায়ে কোন ধরনের রাজনৈতিক দলীয় সংগঠনের সঙ্গে কখনও সম্পৃক্ত ছিলেন না উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ভবিষ্যতেও তার কোন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আগ্রহ নেই। ইতোপূর্বে সংবাদ মাধ্যমে প্রদত্ত একাধিক বক্তব্যে উপাচার্য তার এ অবস্থান স্পষ্ট করেছেন। বিশ^বিদ্যালয়ে পড়াকালীন পুরো সময় তিনি অনাবাসিক ছাত্র ছিলেন। জনাব পান্না কিংবা তার বর্ণিত কথিত ঘটনার সঙ্গে উপাচার্যের কোন দূরতম সম্পর্কও নেই। তার এ ধরনের বক্তব্য উপাচার্যের সম্মান ও বিশ^বিদ্যালয়ের সুনাম ক্ষুণœ করেছে।’

এ বিজ্ঞপ্তির মাধ্যমে উপাচার্য সম্পর্কে প্রদত্ত অসত্য ও বিদ্বেষপূর্ণ বক্তব্যকে ঘিরে জনমনে সৃষ্ট বিভ্রান্তি নিরসন হবে বলে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ আশাবাদ ব্যক্ত করে।