বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৭:৩৫

অন্তর্বর্তী সরকার ব্যর্থ হলে জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব ঘটতে পারে : আমান


ঢাকা, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : অন্তর্বর্তী সরকার কোন কারণে ব্যর্থ হলে গণতন্ত্র পুনরুদ্ধারে এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব ঘটতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী আমান উল্লাহ আমান।


তিনি বলেন, অন্তর্বর্তীকালীন যে সরকার সে সরকারকে আমরা সহযোগিতা করতে চাই। বিএনপির ভারপ্রাপ্ত  চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, একটি নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা এই সরকারকে সম্পূর্ণ সহযোগিতা করি এবং করব । আর এই নির্বাচন যত দ্রুত সম্ভব হতে হবে। তাদের (অন্তর্বর্তী সরকারের) কারণে যদি তা মুখ থুবড়ে পড়ে তাহলে গণতন্ত্র পুনরুদ্ধারে এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব ঘটতে পারে।


আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত ৯০'র ছাত্র গণ-অভ্যুত্থানের রূপকার সাইফুদ্দিন আহমেদ মনির মৃত্যুবার্ষিক উপলক্ষে আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন।


আমানউল্লাহ আমান বলেন, আমরা আশা করব, এ সরকার যে কমিশন করেছে তার রিপোর্ট পাওয়ার সাথে সাথে পরবর্তী করণীয় একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করা। এই নির্বাচনে বাংলাদেশের ১৮ কোটি মানুষ যাদেরকে রায় দিবে তাদের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করতে হবে। পাশাপাশি দেশের যে সকল সমস্যা রয়েছে তা সমাধান করবে এই সরকার। একই সঙ্গে ছাত্র-জনতা এবং দেশের মানুষের যে দাবি তা পূরণ করতে হবে। এসব ক্ষেত্রে সকলে মিলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।


সাংবাদিক দম্পতি সাগর রুনির হত্যার বিচার এখনো আমরা পাইনি  উল্লেখ করে আমানউল্লাহ আমান আরও বলেন, অবিলম্বে সাগর রুনির হত্যাকা-ের বিচার করতে হবে এবং তা দ্রুত করতে হবে। এতদিন সাগর রুনির হত্যাকা-ের বিচার বিলম্ব হওয়ার একমাত্র কারণ আওয়ামী লীগ সরকার এ হত্যাকা-ে জড়িত ছিল। ফলে প্রতিবেদন জমাদান বারবার বিলম্ব হয়েছে। কিন্তু এখন আর এই বিচার বিলম্ব হবার কথা নয়।


তিনি বলেন, দীর্ঘ অনেক বছর আমরা আন্দোলন করেছি সংগ্রাম করেছি। দেশে গণতন্ত্র একবার এনেছেন জিয়াউর রহমান। আরেকবার এনেছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। আর দীর্ঘ ১৬ বছর দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে আন্দোলন করে সর্বশেষ ছাত্র-জনতার গণআন্দোলনের মধ্য দিয়ে আমরা পেয়েছি গণতন্ত্র। গণতন্ত্র যেভাবে অর্জিত হয়েছে তা আমাদের ধরে রাখতে হবে। আমাদেরকে ঐক্যবদ্ধ থাকতে হবে। আমাদের সকলকে মিলেমিশে কাজ করতে হবে। শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে এ জাতিকে এগিয়ে নিতে হবে।


সাইফুদ্দিন মনিকে স্মরণ করে আমানউল্লাহ আমান বলেন, সাইফুদ্দিন মনির স্বপ্ন তখনই পূরণ হবে যখন জনগণের ভোটাধিকার নিশ্চিতের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে। সকলের ঐক্যবদ্ধ চেষ্টায় আমরা দ্রুত একটি গণতন্ত্র ফিরে পাব, দ্রুত ভোটাধিকার ফিরে পাব এবং দ্রুত একটি জনগণের সরকার পাব। যেখানে এই দেশের সরকার পরিচালিত হবে জনগণের মাধ্যমে।


বাংলাদেশ ইয়ুথ ফোরামে সভাপতি সাইদুর রহমান বলেন, অবিলম্বে বিএনপির সকল নেতা-কর্মীদের নামে করা মামলা প্রত্যাহার করতে হবে। সকল রাজবন্ধীকে মুক্ত করে দিতে হবে।
আলোচনা সভার শুরুতে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও সাইফুদ্দিন মনির জন্য দোয়া করা হয়।


বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মোহাম্মদ সাইদুর রহমানের সভাপতিত্বে ও সহ-সভাপতি তোফায়েল আহমেদ কায়সারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক এমপি নাজিমুদ্দিন আলম, জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ড. ফরিদুজ্জামান ফরহাদ, ৯০ এর সাবেক ছাত্রনেতা রোটারিয়ান এম নাজমুল হাসান, মাহমুদ হোসেন প্রমুখ।