বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৮:১১
আপডেট  : ১৪ অক্টোবর ২০২৪, ১৯:৪২

চট্টগ্রামে বৈষম্যবিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ শিক্ষার্থী কাউসারকে বাঁচানো গেল না


চট্টগ্রাম, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস): বৈষম্যবিরোধী আন্দোলনে গত ৪ আগস্ট নগরীর নিউমার্কেট এলাকায় গুলিবিদ্ধ হয়েছিলেন চট্টগ্রামের বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী কাউসার মাহমুদ (২২)। চিকিৎসাধীন অবস্থায় ৭০দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন তিনি।


রোববার (১৩ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে(সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।


লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার ভাটরা ইউনিয়নে কাউসারের গ্রামের বাড়ি। তার বাবা আব্দুল মোতালেব বন্দর নগরীর চট্টগ্রাম কমার্স কলেজ রোডে দীর্ঘদিন ধরে পরিবার নিয়ে বসবাস করেন। মোগলটুলীতে মুদির দোকান রয়েছে তার।


চট্টগ্রামের কেন্দ্রীয় সমন্বয়ক মোহাম্মদ রাসেল আহমেদ জানান, আজ সোমবার দুপুরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে জানাজা শেষে কাউসারের মরদেহ চট্টগ্রামে আনা হবে। পরে এশার নামাজ শেষে আগ্রাবাদ এলাকার কমার্স কলেজের মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।


কাউসার মাহমুদের বাবা আব্দুল মোতালেব বলেন, চট্টগ্রামে জানাজা শেষে আব্দুর রহমান মাতব্বর জামে মসজিদে পাশে কবরস্থানে তাকে দাফন করা হবে।  


নিহত শিক্ষার্থীর ভগ্নিপতি বিল্লাল হোসেন জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার নিউমার্কেট এলাকায় গুলিবিদ্ধ হয়ে আহত হন কাউসার মাহমুদ। আমরা খবর পেয়ে প্রথমে তাকে আগ্রাবাদ ইসলামী হাসপাতালে নিয়ে যাই। সেখানে অবস্থার অবনতি হলে একই হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তর করা হয় তাকে। পরে গত ২২ সেপ্টেম্বর কাউছার মাহমুদকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার পুনরায় অবনতি হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ চট্টগ্রাম সেনানিবাসকে বিষয়টি জানালে গুলিবিদ্ধ শিক্ষার্থী কাউসার মাহমুদকে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম সিএমএইচে স্থানান্তর করা হয়।


পরে চট্টগ্রাম সিএমএইচের সহযোগিতায় ২৪ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় আর্মি অ্যাভিয়েশনের হেলিকপ্টারে করে ওই দিনই (২৮ সেপ্টেম্বর) উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা সিএমএইচে স্থানান্তর করা হয়। সেখানে গতরাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় কাউসার।


রোববার রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্যবিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে জুলাই আন্দোলনে অংশ নেন চট্টগ্রাম বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী কাউসার মাহমুদ। উত্তাল সেই আন্দোলন চলাকালে আহত হয়ে দীর্ঘদিন লড়াই করে ঢাকার সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় কাউসার মাহমুদ শাহাদাতবরণ করেন। দুর্ভাগ্যজনকভাবে কাউসার মাহমুদকে হারাতে হয়েছে।