বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ২০:০৫

সাম্প্রদায়িক হামলাকারীদের কোনো ধর্ম নাই, তারা ক্রিমিনাল : ধর্ম উপদেষ্টা

চট্টগ্রাম, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : সাম্প্রদায়িক হামলাকারীদের কোনো ধর্ম নেই, তারা ক্রিমিনাল। তাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন বলেছেন, ‘কিছু দুর্বৃত্ত সব ধর্মের লোকদের মধ্যে আছে। এরা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য উপসানলয়ে হামলা চালায়। এদের বিরুদ্ধে আমাদের প্রত্যেককে সোচ্চার হতে হবে। তারা আমাদের সম্প্রীতিকে লালিত ঐতিহ্যকে যাতে ধ্বংস করতে না পারে।’

আজ সোমবার চট্টগ্রাম নগরের কাজীর দেউড়ি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বৌদ্ধ সমিতির এক অনুষ্ঠানে ধর্ম বিষয়ক উপদেষ্টা এসব কথা বলেন। 

বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু, একুশে পদকে ভূষিত ত্রয়োদশ সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাস্থবিরের শততম জন্মদিন সোমবার (১৪ অক্টোবর)। এ উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ সমিতি অষ্টপরিস্কার সংঘদান ও আলোচনা সভার আয়োজন করে। 

নির্ভয়ে ধর্মীয় উৎসব পালনের আহ্বান জানিয়ে আ ফ ম খালিদ হোসেন বলেন, ‘দুর্বৃত্তদের সংখ্যা কম। আপনারা যদি কোনোক্রমে আশঙ্কাবোধ করেন আমাদের নির্দেশ দেওয়া আছে, ডিসি এসপি স্ট্রাইকিং ফোর্স নিয়ে আপনাদের পাশে দাঁড়াবে। আপনারা একা নন, আপনারা এ দেশের নাগরিক। আপনাদের সার্বিক অধিকার আছে। আপনারা মাথা উঁচু করে দাঁড়াবেন। আপনারা আপনাদের ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করবেন।’

ভারতের মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দিন মুহম্মদ বাবরের লেখা একটি বইয়ের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, এক সময় অস্ট্রেলিয়া থেকে আফগানিস্তান পর্যন্ত বৌদ্ধের শাসন ছিল। এমনকি আফগানিস্তানের মাজার শরীফ প্রবেশে পাথর কেটে গৌতম বুদ্ধের বাণী উৎকীর্ণ করে গেছেন সম্রাট অশোক। আফগানিস্তানের পাহাড়ে একবারে শক্ত পাথর কেটে বুদ্ধের বাণী উৎকীর্ণ করে গেছেন। আজকে অস্ট্রেলিয়া থেকে আফগানিস্তান পর্যন্ত বুদ্ধের যে শাসন ছিল তা সংকুচিত। তা আমাদের অসহিষ্ণুতার কারণে। 

ধর্ম উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশ আবহমানকাল ধরে ধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দ্য লালন করে আসছে। কিছু বিচ্ছিন্ন ঘটনা আছে। পৃথিবীর সব দেশেই আছে। আমেরিকা, বৃটেন, ভারত, মিয়ানমার সবখানেই। আমরা সবাই এদেশের নাগরিক। আমরা একসঙ্গে লেখাপড়া করি, একসাথে চাকরি করি। একসাথে রাজনীতি করি। আমাদের ধর্মচর্চা, ধর্ম অনুশীলন, ধর্ম প্রচারের অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। সংঘাত, হিংসা, পরশ্রীকাতরতা মানুষকে ছোট করে দেয়। মানুষকে মহৎ করে না। আমাদের মন বড় করতে হবে।’

ভোটের সংস্কৃতি নষ্ট হয়ে গেছে উল্লেখ করে আ ফ ম খালিদ হোসেন বলেন, জনগণ যাতে তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে, তার ব্যবস্থা আমরা করবো। এতদিন ভোটের কালচারটা আমাদের সমাজ থেকে বিলুপ্ত হয়ে গেছে। আমরা ভোটার লিস্ট হালনাগাদ করে, নির্বাচন কমিশনকে সাজিয়ে একটা সুষ্ঠু সুন্দর অবাধ নির্বাচন দেব।

শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ সমিতির নেতাদের রাষ্ট্রীয় ছুটির দাবির প্রেক্ষিতে প্রধান উপদেষ্টার কাছে সুপারিশের আশ্বাস দিয়ে ধর্ম উপদেষ্টা বলেন, ‘আপনারা শুভ প্রবারণা পূর্ণিমায় ছুটির জন্য বলেছেন। এটা আমি পারিনা, এটা রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি প্রধান উপদেষ্টার ঘোষণা লাগবে। আপনাদের প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করলে আপনাদের হয়ে আমি সুপারিশ করবো।’ 

ভিসা না পাওয়ার কারণে ভারতের গয়ায় তীর্থযাত্রায় যেতে না পারা প্রসঙ্গে ধর্ম উপদেষ্টা বলেন, গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে ভারত, নেপালের হাইকমিশনার দেখা করেছেন। তাদের আমি মন্ত্রণালয়ে আমন্ত্রণ জানিয়েছি। ভিসা দেওয়া না দেওয়া ভারতের পলিসিগত ব্যাপার। তবে ভারতের হাইকমিশনারকে অনুরোধ করবো অন্তত পক্ষে যেসমস্ত বুড্ডিস্ট তীর্থযাত্রায় যেতে চায় তাদের জন্য যেন স্পেশাল ভিসা ব্যবস্থা করেন।

প্রফেসর তুষার কান্তি বড়ুয়া ও অধ্যাপিকা ববি বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ইউএসটিসির সাবেক উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন আদর্শ কুমার বড়ুয়া, অনুষ্ঠান উদযাপন পরিষদের আহ্বায়ক সত্যপ্রিয় বড়ুয়া প্রমুখ।