বাসস
  ১৫ অক্টোবর ২০২৪, ১৫:৩৬

১ হাজার ৩৮৮ শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে

 

ঢাকা, ১৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ১ হাজার ৩৮৮ শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে।


এবার একজন শিক্ষার্থীও পাশ করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৬৫টি। 

বাংলাদেশ আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি সব বোর্ডের ফলাফলের যে সারসংক্ষেপ তৈরি করেছে তাতে দেখা যায়, এবার শতভাগ পাশ প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে এবং শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের তুলনায় বেড়েছে।

২০২৩ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় শতভাগ পাশ ছিল ৯৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে। এই বছর শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৩৮৮-তে দাঁড়িয়েছে। গত বছর ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাশ করেনি। তবে এবার এই সংখ্যা বেড়ে ৬৫টিতে দাঁড়িয়েছে।

২০২৩ সালের তুলনায় এই বছর বেশি সংখ্যক প্রতিষ্ঠান উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। এই বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয় মোট ৯ হাজার ১৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান। গত বছর এই সংখ্যা ছিল ৯ হাজার ১৮৭টি। শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১০টি। 

আজ বেলা ১১টায় দেশের ১১ শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ একযোগে অনলাইন, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং শিক্ষা প্রতিষ্ঠানে প্রকাশ করা হয়। এছাড়া আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ফলাফলের সার সংক্ষেপ প্রকাশ করে।