বাসস
  ১৫ অক্টোবর ২০২৪, ১৫:৫৯

পাসের হারে এবার সিলেট শিক্ষাবোর্ড শীর্ষে

 

ঢাকা, ১৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবার সিলেটের অবস্থান শীর্ষে। এ বোর্ডে এবার পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ। 

সিলেট বোর্ডে এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ৮৩ হাজার ১৬৫ জন, এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ৭১ হাজার ১২ জন। 

পাসের হারের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে বরিশাল শিক্ষাবোর্ড। এবার এই বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৬৬ হাজার ৮৭ জন, এরমধ্যে পাস করেছে ৫৪ হাজার ৮৯ জন। এই বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮৫ শতাংশ।

এর পরের অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এই বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ১৮৪ জন, এরমধ্যে পাস করেছে ১ লাখ ১১ হাজার ৪৪৮ জন। এই বোর্ডে পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ।

ঢাকা শিক্ষা বোর্ডে এবার অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ১৪ হাজার ৭০৭, এরমধ্যে পাস করেছে ২ লাখ ৪৯ হাজার ২৭৮ জন। এই বোর্ড পাসের হার ৭৯ দশমিক ২১ শতাংশ।  

দিনাজপুর শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১২ হাজার ১১৫, এরমধ্যে পাস করেছে ৮৬ হাজার ৯৫৪ জন। এই বোর্ড পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ।  

কুমিল্লা শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১২ হাজার ৩১২, এরমধ্যে পাস করেছে ৭৯ হাজার ৯০৫ জন। এই বোর্ড পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৪১৬, এরমধ্যে পাস করেছে ৭৪ হাজার ১২৫ জন। এই বোর্ড পাসের হার ৭০ দশমিক ৩২ শতাংশ। 

যশোর শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২২ হাজার ৫১১, এরমধ্যে পাস করেছে ৭৮ হাজার ৭৫৪ জন। এই বোর্ড পাসের হার ৬৪ দশমিক ২৯ শতাংশ। 

পাসের হারের দিক থেকে সর্বনি¤œ অবস্থানে রয়েছে ময়মনসিংহ শিক্ষাবোর্ড। এই বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৭৭ হাজার ৬২১, এরমধ্যে পাস করেছে ৪৯ হাজার ৬৯ জন। এই বোর্ড পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ।