বাসস
  ১৭ অক্টোবর ২০২৪, ১৯:০১

দ্রুততম সময়ে নির্বাচনের রোডম্যাপের আহ্বান শামসুজ্জামান দুদুর

ঢাকা, ১৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : আগামী সাধারণ নির্বাচনের জন্য যত দ্রুত সম্ভব একটি গ্রহণযোগ্য রোডম্যাপ ঘোষণা করতে অন্তর্র্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ভাইস-চেয়ারম্যান দুদু।

তিনি বলেন, ‘বিএনপি আপনাদের (অন্তর্বর্তীকালীন সরকার) কাছ থেকে ক্ষমতা চায় না। আমরা শুধু জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে চাই। গত ১৬ বছর আমরা জনগণ যাতে সঠিকভাবে ভোট দিতে পারে তা নিশ্চিত করতে চেয়েছি।’

জাতীয় প্রেসক্লাবে আজ জিয়া প্রজন্ম দল আয়োজিত ‘আগামী নির্বাচন, নাগরিক প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শামসুজ্জামান দুদু এসব কথা বলেন। 
প্রজন্ম দলের কেন্দ্রীয় সভাপতি এডভোকেট পারভীন কাউসার মুন্নীর সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম।
এদেশের মানুষ জানে কিভাবে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে হয় উল্লেখ করে দুদু বলেন, নির্বাচন অনুষ্ঠানের জন্য পুলিশ, প্রশাসন ও রাষ্ট্রের অন্যান্য অঙ্গসংগঠনের সংস্কার অপরিহার্য নয়। সংস্কারের নামে নির্বাচন নিয়ে গড়িমসি দেশের মানুষ মেনে নেবে না।

নির্বাচনী রোডম্যাপই জনগণের একমাত্র চাওয়া উল্লেখ করে তিনি বলেন, অন্তর্র্বর্তী সরকার যত দ্রুত নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করবে, তত দ্রুত জনগণের প্রত্যাশা পূরণ হবে।
আগামী নির্বাচনে জনগণের ভোটে তারেক রহমানই দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন বলে আশা প্রকাশ করেন দুলু।

তিনি বলেন, যদিও ২০০৭ সালের ১/১১ পটভূমিকে ‘মাইনাস-টু’ ফর্মুলার কথা বলা হলেও, প্রকৃতপক্ষে ওই সময় খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে রাখার জন্য ডিজাইন করা হয়েছিল। কারণ ওই সরকার ছিল শেখ হাসিনার আন্দোলনের ফসল।

পরে শেখ হাসিনার হাতে ক্ষমতা হস্তান্তর করে মঈনুদ্দিন-ফখরুদ্দিন দেশ ছেড়েছেন বলে তিনি উল্লেখ করেন।

সেই পরিকল্পনার ধারাবাহিকতায় একটি স্বার্থান্বেষী মহল এখন তারেক জিয়া ও বিএনপিকে ক্ষমতা থেকে দূরে রাখার চিন্তাভাবনা করছে উল্লেখ করে দুলু সবাইকে এ ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান।

পরে শেখ হাসিনার অত্যাচারী আওয়ামী লীগ সরকারের দমন-পীড়নে দীর্ঘদিন বিদেশে থাকার পর দেশে ফিরে আসায় বিএনপি পর্তুগাল শাখার সদস্য সচিব সাইফ আহমেদ সুইটকে সংবর্ধনা দেওয়া হয়।