বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ১৫:০১
আপডেট  : ১৯ অক্টোবর ২০২৪, ১৫:০৬

পাঁচবছর পর পার্বতীপুর-চিলমারী রুটে আবারো চলবে ট্রেন 

কুড়িগ্রাম, ১৯ অক্টোবর, ২০২৪ (বাসস) : দীর্ঘ  পাঁচবছর পর পার্বতীপুর রেলওয়ে স্টেশন থেকে কুড়িগ্রামের চিলমারী রমনা রুটে আবারো ট্রেন চলবে। ট্রেনটি চালুর সিদ্ধান্ত নিয়েছেন রেলপথ কর্তৃপক্ষ। ফলে খুঁশি এ অঞ্চলের মানুষ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২১ অক্টোবর থেকে ট্রেনটি চালু হবে।  

গতকাল শুক্রবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আব্দুস সালাম।

সংশ্লিষ্ট সুত্র জানায়, ২০২০ সালের মার্চে করোনার মহামারীর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সারা দেশের ট্রেন চলাচল বন্ধের সময় রমনা লোকাল ট্রেনটি বন্ধ হয়ে যায়। পরে দেশের সব রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও , ইঞ্জিন স্বল্পতা এবং জনবল সংকটের কারণ দেখিয়ে এই পথে পার্বতীপুর-রমনা লোকাল ট্রেন বন্ধ রাখা হয়। 

তবে ২০২২ সালের ১ মার্চ রমনা লোকাল ট্রেনটির পরিবর্তে চিলমারী কমিউটার নামে একটি ট্রেন চালু করা হলেও ট্রেনটির সুবিধাজনক সময়ে না পৌঁছানো এবং তিস্তা ও কাউনিয়া জংশনে অন্যান্য ট্রেনের সাথে সংযোগ না পাওয়া ইত্যাদি কারণে ট্রেনটি জনপ্রিয় হতে পারেনি। 

কলেজ শিক্ষার্থী আরাফাত বলেন,’ চিলমারী থেকে কুড়িগ্রাম শহরে প্রতিদিন কলেজ যেতে-আসতে আমাকে ১৬০ টাকা গুনতে হয়। লোকাল ট্রেনটি চালু হলে আমাদের মতো শিক্ষার্থীদের সব থেকে উপকার হবে।’

শিল্পী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সভাপতি নাহিদ হাসান বলেন,’আগে রমনা রেলপথে ৪টি লোকাল ট্রেন চলতো। সম্প্রতি একটি চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ট্রেন চালুর মধ্য দিয়ে কুড়িগ্রাম,লালমনিরহাট ও রংপুর ৩ জেলার মানুষের উপকার হবে। পর্যায়ক্রমে বাকি ৩টি ট্রেনও চালু করবে এই প্রত্যাশা করছি ।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, রমনা লোকাল ট্রেনটি চালু হলে, দিনাজপুরের পাবর্তীপুর ষ্টেশন থেকে ভোর ৫টা ৩০মি. ছেড়ে কুড়িগ্রামের চিলমারীর রমনা ষ্টেশনে পৌঁছবে সকাল ১০টায়। অন্যদিকে, চিলমারীর রমনা ষ্টেশন থেকে সকাল ১০টা ২০মি. ছেড়ে পার্বতীপুরে পৌঁছবে বিকাল ৩টা ২০ মিনিটে।

এ বিষয়ে রেলওয়ে ব্যবস্থাপক আব্দুস সালাম জানান, রমনা লোকাল ট্রেনটি কুড়িগ্রাম অঞ্চলে সবচেয়ে জনপ্রিয় একটি ট্রেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২১ তারিখ থেকে পার্বতীপুর-রমনা রেলপথে রমনা লোকাল ট্রেনটির হুইসেল বাজবে।