বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ১৯:৩৯

শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে ন্যায় বিচার সুনিশ্চিত করতে হবে : কায়সার কামাল

ঢাকা, ১৯ অক্টোবর, ২০২৪ (বাসস) : জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেছেন, বন্দি বিনিময় চুক্তির মাধ্যমে ফ্যাসিস্ট শেখ হাসিনাসহ অন্যান্য অপরাধীদেরকে দেশে ফিরিয়ে এনে আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী ন্যায় বিচার সুনিশ্চিত করতে হবে।
তিনি বলেন,‘শেখ হাসিনা সারা বিশ্বে ফ্যাসিস্ট রেজিমের মুখপাত্র। এদেশের মানুষ গণহত্যার বিচারের লক্ষ্যে ভারত থেকে শেখ হাসিনাকে ফেরত চায়। আশাকরি, ভারত সরকার শেখ হাসিনাকে ফেরত পাঠাতে সর্বাত্মক সহযোগিতা করবে’।
আজ রাজধানীর এফডিসিতে জুলাই হত্যাকান্ডে শহিদদের আত্মার শান্তি কামনা এবং দোষীদের শাস্তি প্রদান বিষয়ক ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তৃতায় ব্যারিস্টার কায়সার কামাল এসব কথা বলেন।
তিনি বলেন,শেখ হাসিনাসহ বিগত স্বৈরশাসকের বিচার করা না গেলে আন্তর্জাতিক পরিমন্ডলে এই দেশের মর্যাদা ক্ষুণœ হবে। শেখ হাসিনার সহযোগী হিসেবে বিচারপতি খায়রুল হক দেশের গণতন্ত্র, সংবিধান, নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করেছিল। বাংলাদেশের স্বাধীনতাত্তোর ইতিহাসে বিচারপতি খায়রুল হকের মতো জ্ঞানপাপী আর দ্বিতীয়টি নেই। তার মতো দেশের এতো ক্ষতি আর কেউ করেনি। তাকে গ্রেফতার করে অতি দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তাকে আগেই গ্রেফতার করা উচিত ছিল। তার শাস্তি এখন সময়ের দাবি।
‘জুলাই গণহত্যায় জড়িত দোষীদের উপযুক্ত শাস্তি প্রদান করতে পারলেই শহিদদের আত্মা শান্তি পাবে’ শীর্ষক ছায়া সংসদে ঢাকা সিটি কলেজের বিতার্কিকদের পরাজিত করে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের বিতার্কিকরা বিজয়ী হন। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
প্রতিযোগিতায় বিচারক ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল বাংলাদেশ এর প্রসিকিউটর অ্যাডভোকেট গাজী মোনাওয়ার হুসাইন তামিম, অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম,সাংবাদিক বাবু কামরুজ্জামান,সাংবাদিক মো. আতিকুর রহমান ও সাংবাদিক মো. আব্দুল্লাহ আল রাফি।