বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ২০:১৩

যশোরে জলাবদ্ধতা সমস্যা নিরসনে আমডাঙ্গা খাল প্রশস্ত করে পুনঃখননের উদ্যোগ

যশোর, ১৯ অক্টোবর ২০২৪ (বাসস) : জেলায় ভবদহ স্লুইচ গেটকে কেন্দ্র করে তিনটি উপজেলা- অভয়নগর, কেশবপুর ও মণিরামপুরের জলাবদ্ধতা সমস্যা নিরসনে আমডাঙ্গা খাল প্রশস্ত করে পুনঃখননের উদ্যোগ নিচ্ছে সরকার। এতে অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

এ কার্যক্রমের অংশ হিসেবে আজ শনিবার দুপুরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রধান প্রকৌশলী মাহফুজুর রহমানের নেতৃত্বে ৮ সদস্যের একটি দল আমডাঙ্গা খাল ও সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেছেন। এসময় তারা জলাবদ্ধ এলাকার বাসিন্দাদের সাথে কথা বলেন।

যশোরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জী জানান, এ দলটি ঢাকায় ফিরে জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে একটি কর্মপরিকল্পনা তৈরি করবেন। সে অনুযায়ী দ্রুত কাজ শুরু করার জন্য পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান নির্দেশনা দিয়েছেন। 

শনিবার প্রধান প্রকৌশলীর আমডাঙ্গা খাল পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে ঢাকাস্থ মণিরামপুর সমিতির সভাপতি ইকবাল কবীর ও সহ-সভাপতি মধুসূদন মন্ডল, ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবীর জাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন। 

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবীর জাহিদ বলেন, আমডাঙ্গা খাল সংস্কার হলে ভবদহ এলাকার জলাবদ্ধতা অনেকটা কমবে। 

তিনি বলেন, ‘এই জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানের জন্য পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান কেবল আশ্বাসই দেননি, তিনি সক্রিয়ভাবে চেষ্টা করে যাচ্ছেন। এরই প্রমাণ হলো এই আমডাঙ্গা খাল প্রশস্ত করে খনন ও সংস্কারের উদ্যোগ’।