বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ২০:৩৬

জাপান সফর শেষে দেশে ফিরেছেন বিমান বাহিনীর প্রধান


ঢাকা, ১৯ অক্টোবর, ২০২৪ (বাসস): বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন জাপান সফর শেষে শুক্রবার দেশে প্রত্যাবর্তন করেছেন। বিমান বাহিনী প্রধান চীফ অব স্টাফ অব জাপান সেল্ফডিফেন্স ফোর্স, জেনারেল উচিকুরা হিরোয়াকির আমন্ত্রণে ১৪ থেকে ১৮ অক্টোবর তারিখ জাপান সফর করেন। 
সফর কালে বিমান বাহিনী প্রধান জাপানে অনুষ্ঠিত ‘জাপানে এয়ার ফোর্স ফোরাম (এএফএফজে)’ অনুষ্ঠান উপলক্ষ্যে টোকিও’তে ইন্দো-প্যাসিফিক এয়ার চীফস কনফারেন্স (ইন পিএসিটি) সহ বিভিন্ন কর্মসূচিতে যোগদান করেন। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশের বিমান বাহিনীর প্রধানগণ, ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ যোগদান করেন। এছাড়াও বিমান বাহিনী প্রধান অংশগ্রহণকারী বিশ্বের বিভিন্ন দেশের বিমান বাহিনী প্রধান গণের সাথে সৌজন্য সাক্ষাৎ ও পারস্পরিক স¦ার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।
বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে, যা পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত করবে। 
উল্লেখ্য, বিমান বাহিনী প্রধান সস্ত্রীক এবং দুইজন সফর সঙ্গীসহ উক্ত সরকারি সফরে জাপানের উদ্দেশ্যে ১৪ অক্টোবর  ঢাকা ত্যাগ করেন।