বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১২:৪৯

সংবিধানের ৭০ অনুচ্ছেদ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট : আগামী সপ্তাহে শুনানি

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৩ (বাসস) : সংসদে দলের বিপক্ষে ভোটদানে সংসদ সদস্যপদ শূন্য ঘোষণা সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়েছে।
সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ আজ হাইকোর্টে রিটটি দায়ের করেছেন। এই আইনজীবীর করা একই রিট ইতোপূর্বে হাইকোর্টে খারিজ হয়েছিল। বিষয়টি নিয়ে ফের তিনি রিট পিটিশন দায়ের করেন।
সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোনো নির্বাচনে কোনো রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হইয়া কোনো ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি (ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহা হইলে সংসদে তাঁহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোনো নির্বাচনে সংসদ সদস্য হইবার অযোগ্য হইবেন না।’
আইনজীবী ইউনুছ আলী আকন্দ বাসসকে জানান, সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে এর আগে হাইকোর্টে রিট করি ২০১৭ সালে। সে রিটের শুনানি নিয়ে দ্বিধাবিভক্ত সিদ্ধান্ত আদেশ দিয়েছিল একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ৭০ অনুচ্ছেদ কেন বাতিল ও সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না তা, জানতে চেয়ে রুল জারি করেন।
অপিরদিকে, তখন বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি মো. আশরাফুল কামাল রিট আবেদনটি সরাসরি খারিজ করে দিয়ে বলেন, সংবিধান প্রণয়নের পর যেভাবে ৭০ অনুচ্ছেদ সংবিধানে সন্নিবেশন করা হয়েছে সেভাবে এটি রয়েছে। এর যৌক্তিকতা নিয়ে অতীতে কোনো সরকার বা সংসদে এমনকি জনগণও প্রশ্ন উত্থাপন করেননি। এরপর বিষয়টি প্রধান বিচারপতির কাছে যায়। হাইকোর্টের দ্বিধাবিভক্ত এই আদেশের পর বিষয়টি নিষ্পত্তির জন্য হাইকোর্টের একক বেঞ্চে পাঠান প্রধান বিচারপতি। সে ধারাবাহিকতায় বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক হাইকোর্ট বেঞ্চ মামলাটি খারিজ করে দেয়া রায়ে বলা হয়, ‘সংবিধানের এই অনুচ্ছেদ সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয়। এই অনুচ্ছেদ গণতন্ত্রের রক্ষাকবচ। এই অনুচ্ছেদ ১৯৭২ সালে প্রণীত আদি সংবিধানেরই অংশ। পঞ্চদশ সংশোধনীতেও এই অনুচ্ছেদের কোন ধরনের পরিবর্তন আনা হয়নি। যেহেতু এটা আদি সংবিধানের অংশ সেহেতু তা চ্যালেঞ্জ করার এখতিয়ার নেই। দেশের কোনো আদালতও এই অনুচ্ছেদ অবৈধ বা বাতিল করতে পারে না।’
আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, নতুন করে বিষয়টি নিয়ে তিনি রিট দায়ের করেছেন। নতুন করে একই বিষয়ে রিট দায়ের করার সূযোগ হাইকোর্ট রুলস্ এ রয়েছে বলে তিনি দাবি করেন। এখানে রিটে নতুন গ্রাউন্ড দিয়েছি। নতুন গ্রাউন্ডে সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার রেফারেন্স দিয়েছি। এ আইনজীবী দাবি করেন যে, সংবিধানের ৭০ অনুচ্ছেদ গণতন্ত্রের সাথে এবং আইনের শাসনের সাথে সাংঘর্ষিক। আগামী সপ্তাহে এই রিটের উপর হাইকোর্টে শুনানি হতে পারে বলে তিনি বাসসকে জানান।