বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১৯:৪৪

সীসা দূষণ প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে সিলেটে র‌্যালি-সভা


সিলেট, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস) : ‘সীসা দূষণ বন্ধ হলে, বাড়বে শিশু বুদ্ধি বলে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটেও আন্তর্জাতিক সীসা দূষণ প্রতিরোধ সপ্তাহ (২০-২৬ অক্টোবর) ২০২৪ শুরু হয়েছে। এ উপলক্ষে ইউনিসেফের সহযোগিতায় আজ বুধবার  সিলেট সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি ও র‌্যালি পরবর্তী পথসভা অনুষ্ঠিত হয়।

সিলেট জেলা প্রশাসক মোহাম্মদ শের মাহবুব মুরাদ র‌্যালির উদ্বোধন  করেন। উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সীসা একটি নীরব ঘাতক, যা শিশুর শারিরীক ও মানসিক বিকাশে মারাত্মক প্রভাব ফেলে। সীসার বিষক্রিয়ায় বিশ্বের এক-তৃতীয়াংশ শিশু আক্রান্ত এবং এই দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ। তিনি সীসা দূষণ প্রতিরোধে সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

উদ্বোধনী পর্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নূরে আলম শামীম, সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী, ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, সিলেট সিটি কর্পোরেশন এর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ, ইউনিসেফ সিলেটের চিফ অফ ফিল্ড অফিস কাজী দিল আফরোজা ইসলাম, ইউনিসেফের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে এলাহী প্রমুখ।

র‌্যালিতে বিভাগীয় স্বাস্থ্য অফিস ও জেলা সিভিল সার্জন অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ গার্ল গাইডস এসোসিয়েশন সিলেট অঞ্চলের সদস্য, বেসরকারি সংগঠন সুশীলনের সদস্য এবং অন্যান্য বিভিন্ন স্তরের প্রায় দুই শতাধিক ব্যক্তি অংশ গ্রহন করেন। র‌্যালিটি সিভিল সার্জন কার্যালয় থেকে শুরু হয়ে সিলেটের গুরুত্বপূর্ণ আম্বরখানা- চৌহাট্টা সড়ক প্রদক্ষিণ করে।