বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১৭:৩৫

পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনায় কমিটি গঠন

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস): পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুত সমিতির ভূমিকা এবং কাঠামো পুনর্মূল্যায়ণের জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারকে সভাপতি করে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। বিদ্যুত বিভাগের এক অফিস আদেশের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়।

কমিটি’র অন্য সদস্যরা হচ্ছেন- এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্ট-এর অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট (আইবিএ)-এর অধ্যাপক খালেদ মাহমুদ।

এই কমিটি বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং পল্লী বিদ্যুত সমিতি (পিবিএস)-এর ভিত্তি দলিলসমূহ, প্রাসঙ্গিক নথি এবং ফাইল পর্যালোচনা করবে। 

এছাড়াও বিআরইবি এবং পিবিএস-এর সাংগঠনিক কাঠামো পর্যালোচনা ও সকল স্তরের কর্মীদের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাতকার গ্রহণ করবে। কমিটির অনুরোধে বিআরইবি এবং পিবিএস তাদের সকল নথি সরবরাহ করবে।

সার্বিক পর্যালোচনা ও সাক্ষাতকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিষেবা প্রদানে সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে। কমিটি প্রয়োজনে যে কোনো সদস্যকে কো-অপ্ট করতে পারবে।