বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৯:২৯
আপডেট : ২৫ অক্টোবর ২০২৪, ২০:৪৮

জুলাই-আগস্টে নৃশংসতায় জড়িতদের চিহ্নিত করতে জাতিসংঘ দলকে সহযোগিতা দেয়া হবে : ঢাবি উপাচার্য

ঢাকা, ২৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত জুলাই-আগস্টের নৃশংস ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে জাতিসংঘের তথ্যানুসন্ধান দলকে সম্ভাব্য সকল সহযোগিতা প্রদান করা হবে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী কার্যালয়ের সিনিয়র হিউম্যান রাইটস এডভাইজার হুমা খান বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী কার্যালয়ের হিউম্যান রাইটস অফিসার মো. জাহিদ হোসেন এসময় তার সঙ্গে ছিলেন। 

বৈঠককালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী ও প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। 

সাক্ষাৎকালে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক-এর আসন্ন ঢাকা সফর, ঢাকা বিশ^বিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শন এবং নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ২৪-এর গণঅভ্যুত্থান পূর্ববর্তী ছাত্র আন্দোলনের সমন্বয়কারী ও শিক্ষার্থীদের সঙ্গে তার মতবিনিময় সভা আয়োজনের বিষয়ে আলোচনা হয়। 

কোটা সংস্কার আন্দোলন, ছাত্র-জনতার অভ্যুত্থান এবং অভ্যুত্থান পরবর্তী সময়ে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের তথ্যানুসন্ধান দলের সঙ্গে ঢাকা বিশ^বিদ্যালয় তদন্ত দলের একযোগে কাজ করার ব্যাপারেও বৈঠকে আলোচনা করা হয়।