বাসস
  ২৭ অক্টোবর ২০২৪, ২৩:৩৬

বিশেষ ট্রেনে কৃষি পণ্য পরিবহনে কৃষক ও ব্যবসায়ীদের উৎসাহিত করছে বাংলাদেশ রেলওয়ে

ঢাকা, ২৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : কৃষক ও ব্যবসায়ীদের স্বল্প খরচে দেশের বিভিন্ন স্থানে বিশেষ ট্রেনের মাধ্যমে কৃষি ও অন্যান্য পণ্য পরিবহনে উৎসাহিত করতে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে ।

গত ২২ অক্টোবর যশোর থেকে প্রথম ট্রেন, ২৪ অক্টোবর পঞ্চগড় থেকে দ্বিতীয় এবং শনিবার রাজশাহী থেকে তৃতীয় ট্রেনের উদ্বোধন করা হয়।  

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. সরদার শাহাদাত আলী বলেন, দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে সরকারের পদক্ষেপের অংশ হিসেবে আমরা ইতোমধ্যে কৃষক ও ব্যবসায়ীদের স্বল্পমূল্যে দেশের বিভিন্ন স্থানে কৃষি ও অন্যান্য পণ্য পরিবহনের জন্য তিনটি বিশেষ ট্রেন চালু করেছি।

ইতোমধ্যেই দেশের বিভিন্ন জেলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা ন্যায্য মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে।

রেলওয়ে সূত্র জানায়, প্রতিটি বিশেষ ট্রেন প্রতিদিন ১২০ টন পণ্য বহন করতে সক্ষম। ট্রেনের অত্যাধুনিক লাগেজ ভ্যানের মাধ্যমে ফল ও সবজি পরিবহন করা যাবে। 
এছাড়া হিমায়িত পণ্য যেমন মাছ, মাংস এবং দুধও রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানে পরিবহন করা যেতে পারে।

খুলনা-ঢাকা পর্যন্ত পণ্যবাহী ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ১.৪৭ টাকা, যশোর-ঢাকা প্রতি কেজি ১.৩৫ টাকা, চুয়াডাঙ্গা-ঢাকা ১.৩০ টাকা কেজি, ঈশ্বরদী-ঢাকা ১.০৮ টাকা, পার্বতীপুর-ঢাকা প্রতি কেজি ভাড়া নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ১.৩৪ টাকা, জয়পুরহাট-ঢাকা প্রতি কেজি ১.৩০ টাকা, সান্তাহার-ঢাকা প্রতি কেজি ১.১৯ টাকা, রাজশাহী-ঢাকা প্রতি কেজি ১.১৮ টাকা এবং রোহনপুর-ঢাকা প্রতি কেজি ১.৩০ টাকা।