বাসস
  ০১ জানুয়ারি ২০২৩, ১৬:৪৯

সিলেটে বই উৎসব উদযাপিত : নতুন বই পেয়ে উচ্ছসিত শিক্ষার্থীরা

সিলেট, ১ জানুয়ারি, ২০২৩ (বাসস) : সারাদেশের মতো সিলেটে উৎসবমুখর পরিবেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে পাঠ্যপুস্তক উৎসব ২০২৩ উদযাপিত হয়েছে।
আজ রবিবার সকাল থেকে ‘‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’’ এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনে শুরু হয়েছে বই উৎসব। সিলেট মহানগর ও বিভাগের ৪ জেলার সকল সরকারি-বেসরকারি স্কুল ও মাদ্রাসায় এ উপলক্ষে বই উৎসব অনুষ্ঠানের মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া হয়। এসময় নতুন বইয়ের ঘ্রানে ও  নতুন বই পেয়ে আনন্দে উচ্ছসিত হয় শিক্ষার্থীরা। বই উৎসব উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত অনুষ্ঠানে যোগদেন সিলেটের সরকারি বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাগণ। 
এর আগে গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
সিলেট প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, সিলেট বিভাগের ৪ জেলায় ২০২৩ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক, প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সরকারি বিদ্যালয় রয়েছে ৫ হাজার ৫৮টি, শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় ৫টি, কেজিসহ অন্যান্য ২ হাজার ৭ শত ১৮টি স্কুল রয়েছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ি মিলিয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে এবছর বইয়ের চাহিদা রয়েছে প্রায় ৭২ লক্ষ কপি।
এদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, সিলেটের চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার বলেছেন, ‘শিক্ষা হচ্ছে জাতিকে দারিদ্র্যমুক্ত করার সবচেয়ে বড় হাতিয়ার। শিক্ষাকে এগিয়ে নিতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জানুয়ারির ১ তারিখেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ একটি অনন্য দৃষ্টান্ত। এটা দেশের শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের এক ঐতিহাসিক কর্মযজ্ঞ বলে তিনি মন্তব্য করেন।
তিনি আজ রোববার সকাল সাড়ে ১০টায় সিলেট নগরীর দি এইডেড হাইস্কুলে শিক্ষার্থীদের মাঝে পাঠ্য পুস্তক উৎসব দিবসে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।