বাসস
  ০১ জানুয়ারি ২০২৩, ১৭:২৫

ভোলার মেঘনায় ডুবে যাওয়া তেলবাহী জাহাজ উদ্ধার

ভোলা, ১ জানুয়ারি, ২০২৩ (বাসস) : জেলার মেঘনা নদীতে ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধার করা হয়েছে। 
আজ রোববার দুপুরে উদ্ধারকারী বার্জ হুমায়ারা ও জহুরের মাধ্যমে উদ্ধার করা হয়। নৌ-পুলিশ, কোস্টগার্ড, ডুবুরী দল ও বিআইডব্লিউটিএ সম্মিলিতভাবে তিনদিন চেষ্টা চালিয়ে আজ উদ্ধার করে। এর আগে বৃহস্পতিবার সকালে জাহাজটির উদ্ধার অভিযান শুরু করা হয়।
বিআইডব্লিউটিএ’র যুগ্ন-পরিচালক (উদ্ধার) মো. আব্দুস সালাম বাসস’কে এ তথ্য নিশ্চিত করে  জানান, বিআইডব্লিউটিএর নেতৃত্বে ডুবে যাওয়া জাহাজটির উদ্ধার অভিযান আজ বিকেলে সম্পন্ন হয়েছে। ঘন কুয়াশা ও নদীতে তীব্র ¯্রােত থাকার কারণে উদ্ধার কাজে কিছুটা বেগ পেতে হয়েছে। মেঘনার প্রায় ৫৫ ফুট গভীর থেকে জাহাজটি উদ্ধার করা হয়। 
তিনি বলেন, জাহাজে থাকা অবশিষ্ট তেলের সঙ্গে পানি মিশে গেছে। তা অন্য জাহাজে নিয়ে শোধন করা হচ্ছে। তারপর বলা বলা যাবে জাহাজটি থেকে কি পরিমাণ তেল উদ্ধার করা গেছে। তেল অপসারণ শেষে জাহাজটি ডকইয়ার্ডে পাঠানো হবে বলে জানান তিনি।
এদিকে নদীতে ছড়িয়ে পড়া তেল থেকে নদী দূষণ রক্ষায় কোস্টগার্ড দক্ষিণ জোনের একটি দল ল্যামের সংযোজিত অত্যাধুনিক বোটের সাহয্যে পানি হতে তেল অপসারণের কাজ চালাচ্ছে।
রোববার ভোররাতের দিকে চট্রগ্রাম থেকে বিপুল পরিমাণ জ¦ালানি তেল নিয়ে চাঁদপুরের উদ্দেশ্যে যাচ্ছিল পদ্মা ওয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজটি। পথিমধ্যে ভোলা সদরের মেঘনা নদীর তুলাতুলি পয়েন্টে ঘন কুয়াশার কারণে অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় জাহাজটি।