বাসস
  ০২ জানুয়ারি ২০২৩, ১৩:২৩

ফেনীতে সমাজসেবার ২২ কর্মসূচিতে উপকারভোগী ১ লাখ ২৯ হাজার

ফেনী, ২ জানুয়ারি, ২০২৩ (বাসস) : দেশের দরিদ্র, এতিম, বয়স্ক, বিধবা, বিপন্ন শিশু, প্রতিবন্ধীদের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সহায়তা দিচ্ছে সরকার। ফেনীতে ২২টি কর্মসূচিতে সমাজসেবা অধিদপ্তরের উপকারভোগীর সংখ্যা ১ লাখ ২৯ হাজার ১৪৯ জন। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।
জেলা সমাজসেবা কার্যালয় সূত্র জানায় সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় জেলায় ৪৮ হাজার ৮৪৮ জনকে বযয়স্ক ভাতা, ২০ হাজার ২৮৪ জনকে বিধবা ভাতা , ২১ হাজার ৩৭০ জনকে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা, ৩৪৫ জন বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য বিশেষ বয়স্ক ভাতা, ৪৭০ জন প্রতিবন্ধী শিক্ষার্থী ও ২৩০ জন বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে।
আত্মসামাজিক কার্যক্রমের আওতায় ১১ হাজার ১২৬ জনকে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ দেয়া হয়েছে ৬ কোটি ৪৮ লাখ ৮৬ হাজার ৩৭৯ টাকা। ৯৮৪ জন দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিকে ১ কোটি ৬ লাখ ৯২ হাজার ৪৮৬ জনকে ক্ষুদ্র ঋণ দেয়া হয়েছে। ১ হাজার ৭৮১ জনকে মাতৃকেন্দ্র কর্মসূচিতে ১ কোটি ১৪ হাজার ৭০০ টাকা ও ৪৯৪ টি পরিবারকে আশ্রয়ণ -আবাসন প্রকল্পে ৪৪ লাখ টাকা ক্ষুদ্র ঋণ দেয়া হয়েছ।
একই সূত্র আরও জানায় জেলায় নিবন্ধিত ৫১টি বেসরকারি এতিমখানার ১ হাজার ২৮৩ জনকে ২ হাজার টাকা করে ক্যাপিটেশন গ্রান্ট বিতরণ করা হয়েছে। ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া আক্রান্ত জেলার ৫৬৮ জন রোগীকে ৫০ হাজার টাকা করে ২ কোটি ৮৪ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
সমাজসেবা অধিদপ্তর সূত্র জানায় জেলার ১৫ হাজার ১৩২ জন রোগীকে হাসপাতাল সমাজসেবা কার্যক্রমের মাধ্যমে ওষুধপথ্য, যাতায়াত ইত্যাদি খাতে সহায়তা প্রদান করা হয়েছে। তাছাড়া সামাজিক সচেতনতার আওতায় এ পর্যন্ত ১০ হাজার ৮০০ জনকে সহায়তা দেয়া হয়েছে ।
জাতীয় সমাজকল্যাণ পরিষদ কর্তৃক জেলার ৩৬টি স্বেচ্ছাসেবী সংস্থাকে ২০২১-২২ অর্থবছরে ১১ লাখ টাকার অনুদান দেয়া হয়েছে। একই অর্থবছরে জেলার ২৫ জন নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) ব্যক্তিকে ২ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে ।
জেলা সমাজসেবা কার্যালয়সূত্র আরও জানায়, জেলার ১ হাজার ৩২ জন অসহায় দুঃস্থ ও গরীব ব্যক্তিকে জেলা সমাজকল্যাণ কমিটির মাধ্যমে ৩৬ লাখ ৫৪ হাজার টাকার অনুদান দেয়া হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত, ভিটেমাটিহীন, ভূমিহীন ও গৃহহীন পাঁচটি পরিবারকে ১৪ লাখ ৯৮ হাজার ৫০০ টাকা দেয়া হয়েছে।
কার্যালয় সূত্র জানায়, জেলায় স্বেচ্ছাসেবী সমাজ কল্যাণমূলক সংস্থা নিবন্ধন ও পরিচালনা কার্যক্রমে নিবন্ধিত এতিমখানা ৮৩ টি  এবং স্বেচ্ছাসেবী সংস্থা ৪৪৭ টি। প্রতিবন্ধী ব্যক্তিদের শনাক্তকরণ কর্মসূচির আওতায় জেলায় ২২ হাজার ৭২৫ জনকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে। এছাড়া ও  ছাগলনাইয়াতে সরকারি শিশু পরিবারে ( বালক) ৪৬ জন এতিম শিশু সরকারি খরচে লেখাপড়াা,  চিকিৎসা ও প্রশিক্ষণসহ অন্যান্য সুবিধা পাচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে জেলার ৩ হাজার ৬৯৮ জনকে জরিপের মাধ্যমে তালিকাভুক্ত করা হয়েছে। দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় জেলার ১ হাজার ৩৮৮ জনকে প্রশিক্ষিত করে কর্মসংস্থানের উপযোগী করে গড়ে তোলা হয়েছে। সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে পরিচালিত উন্নয়ন কার্যক্রমের আওতায় ফুলগাজীতে একটি প্রবীণ হাসপাতাল নির্মাণ কাজ চলমান রয়েছে।
উপপরিচালক সাইফুল ইসলাম চৌধুরী বলেন, সরকারের লক্ষ্য উদ্দেশ্য বাস্তবায়নে সমাজসেবা অধিদপ্তর নিরলসভাবে কাজ করছে। প্রকৃত উপকারভোগী সনাক্তসহ নানাবিধ কার্যক্রম পরিচালনায় মাঠপর্যায়ে দায়িত্বরতরা কাজ করছে।