বাসস
  ২৩ জানুয়ারি ২০২৩, ১৬:১৮

পাটগ্রামে বীরমুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী হত্যা মামলায় যুবক গ্রেফতার

লালমনিরহাট, ২৩ জানুয়ারি, ২০২৩ (বাসস): জেলার পাটগ্রাম মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এম ওয়াজেদ আলী হত্যা মামলায় আলমগীর হোসেন আব্দুল্লাহ(৩০)নামে এক যুবককে গ্রেফতার করেছে পাটগ্রাম থানা পুলিশ। সোমবার সকালে পাটগ্রাম পৌরসভার সাহেবডাঙ্গা এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। 
গত শনিবার দিনগত মধ্যরাতে নিহতের ছেলে রিফাত হাসান বাদি হয়ে একজনের নামসহ অজ্ঞাতদের বিরুদ্ধে পাটগ্রাম থানায় হত্যা মামলা দায়ের করেন। 
বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলীকে শুক্রবার রাতে পাটগ্রাম উপজেলার রসূলগঞ্জ (পোস্ট অফিস পাড়া) সরকারি হুজুর উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে।
নিহত বীরমুক্তিযোদ্ধা এম ওয়াজেদ আলী পাটগ্রাম পৌরসভার নিউ পূর্বপাড়া এলাকার বাসিন্দা। তিনি পাটগ্রাম মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ছিলেন।
গ্রেফতার যুবক আলমগীর হোসেন আব্দুল্লাহ পাটগ্রাম পৌরসভার রসুলগঞ্জ নিউপুর্বপাড়া এলাকার মৃত আব্দুল মতিনের ছেলে। সে এ মামলার প্রধান অভিযুক্ত নাহিদুজ্জামান প্রধান বাবু'র ঘনিষ্ট বন্ধু।
এ মামলায় উল্লেখিত একমাত্র অভিযুক্ত নাহিদুজ্জামান প্রধান ওরফে বাবু(২৫) পাটগ্রাম পৌরসভার রসুলগঞ্জ নিউপুর্বপাড়া এলাকার আব্দুস সামাদ প্রধানের ছেলে। তিনি স্থানীয় ফাতেমা প্রি ক্যাডেট কিন্ডার গার্টেন স্কুলের চাকরিরচ্যুত সহকারি শিক্ষক।
মামলার এজাহার, পুলিশ ও স্থানীয়রা জানান, পাটগ্রাম মহিলা কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণের পর এলাকায় ফাতেমা প্রি ক্যাডেট কিন্ডার গার্টেন স্কুল নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন বীরমুক্তিযোদ্ধা এম ওয়াজেদ আলী। এ প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও পরিচালক পদে দায়িত্ব পালন করেন তিনি। সেই প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক নাহিদুজ্জামান প্রধান বাবুকে গুরুতর অপরাধে সহকারী শিক্ষক পদ থেকে চাকরিচ্যুত করেন অধ্যক্ষ এম ওয়াজেদ আলী।এতে এম ওয়াজেদ আলীর বিরুদ্ধে ক্ষেপে যান নাহিদুজ্জামান প্রধান বাবু।
এরই জের ধরে শুক্রবার রাতে নাহিদুজ্জামান অজ্ঞাত সন্ত্রাসীদের নিয়ে এম ওয়াজেদ আলীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে পালিয়ে যায়। তার আত্মচিৎকারে স্থানীয়রা তাকে উদ্ধার করে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে লালমনিরহাট সদর হাসপাতাল মর্গে পাঠায়। ঘটনা অনুসন্ধানে মাঠে নামে পুলিশ। শনিবার পাটগ্রাম টিএন উচ্চ বিদ্যালয় মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় তার নামাজে জানাজা শেষে জগতবেড় ইউনিয়নে নিহতের গ্রামের বাড়ি টংটিংডাঙ্গা পারিবারিক কবর স্থানে দাফন করা হয়। 
ঘটনার একদিন পর শনিবার দিনগত মধ্যরাতে নাহিদুজ্জামান প্রধানের নাম উল্লেখ করে অজ্ঞাতদের বিরুদ্ধে পাটগ্রাম থানায় একটি হত্যা মামলা(নং-১৪; তারিখ ২২-০১-২০২৩) দায়ের করেন নিহতের ছেলে রিফাত হাসান। 
গোপন সংবাদের ভিত্তিতে সোমবার সকালে আলোচিত এ মামলার প্রধান অভিযুক্ত নাহিদুজ্জামান প্রধান বাবু'র ঘনিষ্ঠ বন্ধু আলমগীর হোসেন আব্দুল্লাহকে গ্রেফতার করে পাটগ্রাম থানা পুলিশ।
পাটগ্রাম থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)ওমর ফারুক বলেন, প্রধান অভিযুক্ত নাহিদুজ্জামান প্রধান বাবু'র ঘনিষ্ঠ বন্ধু এ মামলার অজ্ঞাত অভিযুক্ত আলমগীর হোসেন আব্দুল্লাহকে গ্রেফতার করা হয়েছে। রিমান্ডের আবেদনসহ তাকে আদালতে পাঠানো হয়েছে। একই সাথে এ মামলার প্রধান অভিযুক্তকেও গ্রেফতারের চেষ্টা চলছে।