বাসস
  ২৬ জানুয়ারি ২০২৩, ১৯:০৮

স্মার্ট বাংলাদেশ গড়তে লাগবে স্মার্ট জনগণ : মাহবুবুল আলম

চট্টগ্রাম, ২৬ জানুয়ারি ২০২৩ (বাসস) : চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে লাগবে স্মার্ট জনগণ। আমাদের কথায়, চালচলনে স্মার্ট হতে হবে। আমাদের হতে হবে নলেজ বেইজড। কাস্টমস দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। সিএন্ডএফ, শিপিং এজেন্ট, বন্দর, কাস্টমস ও ব্যবসায়ীরা যদি সম্মিলিতভাবে কাজ করে তাহলে আমাদের কেউ দাবিয়ে রাখতে পারবে না। আমরা চাই আমাদের মেধা, জ্ঞানকে কাজে লাগিয়ে দেশটাকে এগিয়ে নিতে।  
তিনি বলেন, অটোমেশন বা আধুনিকায়নের কোন বিকল্প নাই, এটা করতেই হবে। কাস্টমসের সার্ভারে সমস্যা হচ্ছে। আমি জানি না এটা কেন হচ্ছে। আমি এ ব্যাপারে কথা বলব। তার উপর কাস্টমসে রয়েছে জনবল  ও ল্যাব সংকট। আপনারা এ সমস্যা দূর করার জন্য কাজ করেন। 
বৃহস্পতিবার আন্তর্জাতিক কাস্টম দিবস উপলক্ষে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিটরিয়ামে আয়োজিত সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, ভবিষ্যতে স্টেকহোল্ডারদের উপস্থিতি ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে বাংলাদেশ কাস্টমস সেবা দেবে। এজন্য আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে একটি অটোমেটেড পেপারলেস বা কাস্টমস সিস্টেম তৈরি করার পরিকল্পনার কথা জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। ২০২৫ সালেই আধুনিক এ পদ্ধতি চালু করতে চায় প্রতিষ্ঠানটি।
তিনি বলেন, বিশ্বের ১৮৪টি দেশ কাস্টমস দিবস উদযাপন করা হচ্ছে। এবারের কাস্টমস দিবসের প্রতিপাদ্য ‘নার্চারিং দ্য নেক্সট জেনারেশন: প্রমোটিং অ্যা কালচার অব নলেজ-শেয়ারিং অ্যান্ড প্রফেশনাল প্রাইড ইন কাস্টমস’। 
চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এ কে এম মাহবুবুর রহমান বলেন, আজ কাস্টমসের ৭০ তম জন্মদিন। স্বাধীনতার পর ধীরে ধীরে রাজস্ব আয় বেড়েছে। গত অর্থবছরে ৩ লাখ ১৬৬ কোটি টাকা আয় করে এনবিআর। এরমধ্যে কাস্টমসের অবদান ৮৯ হাজার কোটি টাকা। বাণিজ্য সহজীকরণের কারণে কাস্টমস বিভিন্ন নতুন নতুন উদ্যোগ গ্রহণ করেছে। এরমধ্যে এসাইকুডা, ই-অকশন চালু হয়েছে। বাংলাদেশ কাস্টমসের সকল শাখায় ২০২৫ সাল থেকে অটোমেটেড নেটওয়ার্ক কাজ করবে। 
ডেপুটি কমিশনার খাদিজা পারভীন সুমির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার সৈয়দ মুসফিকুর রহমান, চট্টগ্রাম কাস্টম হাউস সিএন্ডএফ এজেন্ট এসোশিয়েশনের সভাপতি এ কে এম আক্তার হোসেন, চট্টগ্রাম ট্যাকসেস আপীলাত ট্রাইব্যুনাল সদস্য সফিনা জাহান, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খলিলুর রহমান, চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী, সদস্য আবেদা মোস্তফা এবং চট্টগ্রাম কাস্টম, এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক মো. মাহবুজ্জামান প্রমুখ।