বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫২

নাটোর পৌরসভার সিটিজেন চার্টারের সীমাবদ্ধতা অতিক্রম করে যেতে হবে

।। ফারাজী আহম্মদ রফিক বাবন।।
নাটোর, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : ‘মিউনিসিপ্যাল উন্নয়ন আইন’ প্রণয়নের পাঁচ বছরের মধ্যেই ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত হয় নাটোর পৌরসভা। প্রতিষ্ঠালগ্নে উচ্চ জলাধার থেকে সঞ্চালন লাইনের মাধ্যমে পৌরবাসীকে নিরাপদ সুপেয় পানি সরবরাহ কার্যক্রম শুরু হয়। অর্থাৎ নাগরিক সেবা প্রদানের ক্ষেত্রে নাটোর পৌরসভার অগ্রগামী অবস্থান ছিলো পুরো দেশ জুড়ে। নাগরিক সেবা প্রদান কার্যক্রমকে সুসংহত করতে প্রাচীন এ পৌরসভায় বর্তমানে অনুসরণ করা হচ্ছে ‘সেবা প্রদানের প্রতিশ্রুতি’ বা সিটিজেন চার্টার। তবে কিছু সীমাবদ্ধতা রয়েই গেছে। কাংখিত নাগরিক সেবা নিশ্চিত করতে বিদ্যমান সীমাবদ্ধতা অতিক্রম করে যেতে হবে।
দ্বিতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২০১৩ খ্রিষ্টাব্দের ৭ মে নাটোর পৌরসভায় সিটিজেন চার্টার বাস্তবায়নের কাজ শুরু করা হয়। পৌর ভবন চত্বরে সেবার নাম, প্রয়োজনীয় সময় ও কাগজপত্র, সেবা প্রাপ্তির কক্ষ ও কর্মকর্তা, সেবার ফিসহ মোট আট কলামে ৪৭ ধরণের সেবা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করা হয়েছে। কিন্তু প্রাতিষ্ঠানিক ও অভ্যন্তরীণ সেবার প্রক্রিয়া উল্লেখ নেই। সেবা না পেয়ে সংক্ষুব্ধ ব্যক্তির প্রতিকার পাওয়ার ক্ষেত্র গ্রিভেন্স রিডেন্স সেলসহ সকল ক্ষেত্রেই নাটোর পৌরসভার পুরনো টেলিফোন নম্বর দেওয়া আছে। অথচ ঐ নম্বর পরিবর্তন হয়ে দীর্ঘদিন ধরে ১১ ডিজিটের টেলিফোন ব্যবহৃত হচ্ছে। সহজীকরণের জন্যে মোবাইল ফোন নম্বরও দেওয়া হয়নি। ফোকাল পয়েন্ট এবং বিকল্প ফোকাল পয়েন্ট এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম বা মোবাইল ফোন নম্বরও উল্লেখ নেই।
সিটিজেন চার্টার থাকতে হবে প্রতিষ্ঠানের ওয়েব পোর্টালে। কিন্তু বর্তমানে নাটোর পৌরসভার কোন ওয়েব পোর্টাল নেই। বেশ কয়েক বছর আগে ওয়েব পোর্টাল থাকলেও ন্যাশনাল ওয়েব পোর্টালে নাটোরসহ দেশের সকল পৌরসভা সংযুক্ত করার প্রেক্ষাপটে নাটোর পৌরসভার নিজস্ব ওয়েব পোর্টালটি নবায়ন না করার কারনে বিলুপ্ত হয়। এখন নাটোর পৌরসভার ওয়েব পোর্টাল না থাকায় সিটিজেন চার্টার অনলাইনে দৃশ্যমান নয়।
সেবা গ্রহীতা সোহেল রানা বলেন, নাটোর পৌরসভায় চোখের সামনেই সিটিজেন চার্টার আছে, কিন্তু কখনো খেয়ালই করিনি। রেল স্টেশন, শিক্ষা প্রতিষ্ঠানসহ জনবহুল স্থানে সিটিজেন চার্টার স্থাপন করা হলে নাগরিক সেবার পরিধি সম্পর্কে আমরা জানতে পারবো। বুকলেট আকারে প্রকাশ করেও বিতরণ করা যায়।
সচেতন নাগরিক কমিটি নাটোর জেলা শাখার সদস্য মোস্তাফিজুর রহমান বলেন, বিভাগ ভিত্তিক সেবা প্রদানের বিস্তারিত বিবরণ যেমন জন্ম বা মৃত্যুর কতদিন পরে নিবন্ধন করতে কি কি কাগজ ও কত ফি লাগবে-তার উল্লেখ করে সংশ্লিষ্ট কক্ষের সামনে সিটিজেন চার্টার প্রদর্শন করা যায়। এরফলে সেবা গ্রহণ সহজ হবে। নাটোর পৌরসভায় বিদ্যমান সিটিজেন চার্টারটিতে সেবা প্রদানকারী ব্যক্তির পরিবর্তিত টেলিফোন এবং মোবাইল নম্বর থাকা উচিৎ।
দুর্নীতি প্রতিরোধ কমিটি নাটোর জেলা শাখার সভাপতি অধ্যক্ষ আব্দুর রাজ্জাক বলেন,দুূর্নীতি দূর করে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সিটিজেন চার্টারের ভূমিকা অনন্য। কিন্তু নাটোর পৌরসভার কোন নিজস্ব ওয়েব পোর্টাল নেই। ওয়েব পোর্টাল থাকলে সেবা গ্রহীতা খুব সহজেই সেবা প্রাপ্তির ধরণ ও ক্ষেত্র, সময় এবং মূল্য সম্পর্কে জানতে পারতেন। কেন্দ্রীয়ভাবে পৌর কার্যালয় চত্বরে একটি মাত্র সিটিজেন চার্টার স্থাপন করা হয়েছে। এ সংখ্যা আরো বৃদ্ধি করা প্রয়োজন। এ সিটিজেন চার্টারে নাগরিক সেবা প্রদানের প্রতিশ্রুতি থাকলেও প্রাতিষ্ঠানিক ও অভ্যন্তরীণ সেবা প্রদানের অংশটুকু অনুপস্থিত। ফোকাল পয়েন্ট এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম এবং মোবাইল নম্বর সন্নিবেশিত হলে নাগরিকরা আরো বেশী উপকৃত হতে পারতেন।
নাটোর পৌরসভার সিটিজেন চার্টারের ফোকাল পয়েন্ট ভারপ্রাপ্ত সচিব মীর্জা মোঃ সালাহউদ্দিন জানান, আগে ন্যাশনাল ওয়েব পোর্টালের সাথে নাটোরসহ সকল পৌরসভা সংযুক্ত ছিলো। এ প্রেক্ষাপটে নাটোর পৌরসভার বিদ্যমান ওয়েব পোর্টাল আমরা আর নবায়ন না করাতে নিস্ক্রিয় হয়ে পড়ে। আমরা আবার নতুন করে আধুনিক একটি ওয়েব পোর্টাল তৈরি করে সেখানে পূর্ণাঙ্গ সিটিজেন চার্টার প্রদর্শনের ব্যবস্থা অচিরেই করতে যাচ্ছি। দাপ্তরিক সিটিজেন চার্টারটিও সেবা প্রদানকারীর মোবাইল নম্বরসহ নতুন আঙ্গিকে তৈরি করা হবে।
নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি বলেন, জনবহুল স্থানে পৌরসভার সিটিজেন চার্টার স্থাপন, দ্রুত ওয়েব পোর্টাল সক্রিয় করে সেখানে সম্পূর্ণ সিটিজেন চার্টার প্রদর্শন ও হালনাগাদকরণ এবং বিভাগ ভিত্তিক অর্থাৎ সেবা প্রদান কক্ষের সামনে সেবা সংক্রান্ত খন্ডিত সিটিজেন চার্টার প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হবে। পৌর পরিষদের সভায় প্রয়োজনে সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা প্রদানের তথ্য-উপাত্ত নিয়ে আলোচ্যসূচি রাখা হবে।
গ্রিভেন্স রিডেন্স সেল সম্পর্কে নাটোর পৌরসভার মেয়র বলেন, পৌরসভায় একটি অভিযোগ বাক্স আছে। তবে দীর্ঘদিন এ বাক্সে কোন অভিযোগ জমা পড়েনি। আসলে পৌর নাগরিকরা মৌখিকভাবে তাদের অভিযোগ নিয়ে সরাসরি আমাদের কাছে আসতেই স্বাচ্ছন্দ বোধ করেন।
নাটোর পৌরসভার ‘সেবা প্রদানের প্রতিশ্রুতি’ প্রতিশ্রুতির মধ্যে সীমাবদ্ধ থাকবে না, এর কার্যকর ব্যবহার নিশ্চিত করতে বিভিন্ন মাধ্যমে এর প্রচারণা বা প্রদর্শন পরিধি বৃদ্ধি করা হবে। সিটিজেন চার্টারের মাধ্যমে নিশ্চিত করা হবে পৌরসভার সাথে পৌরবাসীর মেলবন্ধন এবং তাদের কাংখিত সেবা। এক্ষেত্রে বিদ্যমান সকল সীমাবদ্ধতা অতিক্রম করে যেতে আমরা বদ্ধপরিকর।