বাসস
  ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৭

বনভূমির দখল উচ্ছেদ কার্যক্রম জোরদারের নির্দেশ পরিবেশমন্ত্রীর

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) :  বনভূমির দখলদারদের উচ্ছেদ কার্যক্রম জোরদারে বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক-সহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। 
তিনি আজ  মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় এই নির্দেশনা দিয়ে বলেন,  দেশব্যাপী বনভূমির অবৈধ দখল উচ্ছেদে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখতে হবে।
সভায় ডুলাহাজারা ও গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্যপ্রাণীদের যথাযথভাবে দেখাশোনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেও সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়ে  তিনি বলেন, কোনো প্রাণী অসুস্থ হলে বিশেষজ্ঞদের মাধ্যমে পরামর্শ গ্রহণ করতে হবে।
শাহাব উদ্দিন আরও বলেন, শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণমাধ্যমে  প্রচারণা জোরদার করতে হবে এবং বায়ুদূষণ রোধে চলমান অভিযান অব্যাহত রাখতে হবে। 
 সরকারের সকল উন্নয়ন কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন করতেও সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন পরিবেশমন্ত্রী। 
সভায় মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের প্রধান এবং মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।